ঢাকা, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
খাবারে অরুচি

জ্বরের পর খাবারে অরুচি?

20Fours Desk | আপডেট : ২১ জুলাই, ২০১৯ ১৯:১৬
জ্বরের পর খাবারে অরুচি?

হঠাৎ করে যে কেউ জ্বরে আক্রান্ত হতে পারেন। তবে জ্বর নিজে কোনো রোগ নয়, অন্য রোগের লক্ষণ। শরীরে ভাইরাস ও ব্যাকটেরিয়াসহ জীবাণুর আক্রমণ ঠেকাতে শরীরের নিজস্ব প্রক্রিয়ার কারণেই জ্বর আসে। জ্বর এলে অনেকের গলা ব্যথা, কাশি, খাবারে অরুচি, সেই সাথে শরীরে দুর্বলতা দেখা দেয়। সাধারণত এই জ্বর কয়েকদিনের মধ্যেই সেরে যায়।তবে জ্বর সারার পর অনেকেরই খাওয়া-দাওয়ার ইচ্ছে থাকে না। কারণ, জ্বর থেকে সেরে ওঠার পর কয়েকদিন কোনও খাবারেই তেমন স্বাদ পাওয়া যায় না। কিন্তু পরিমাণ মতো খাওয়া-দাওয়া না করলে শরীর সুস্থ হতেও সময় লাগে। জ্বরের পর দ্রুত মুখের স্বাদ ফিরিয়ে আনতে কিছু বিষয় অনুসরণ করতে পারেন।

চলুন তাহলে জেনে নেওয়া যাক জ্বরের পর খাবারে রুচি ফেরাতে কিছু টিপসঃ

১। বেকিং সোডা মুখের ব্যাকটেরিয়া দূর করতে সহায়তা করে। সমপরিমাণ টুথপেষ্ট ও বেকিং সোডা মিশিয়ে দাঁত ব্রাশ করতে পারেন৷ অথবা বেকিং সোডা পানিতে গুলিয়ে কুলকুচি করতে পারেন। এতেও উপকার পাবেন এবং সহজেই খাবারে অরুচি দূর হবে।

২। মুখের স্বাদ ফিরিয়ে আনতে বারবার খাবার খান। অল্প পরিমাণে বারবার খাবার খেলে মুখের তিতা ভাব দূর হয়। ভাজা ও স্পাইসি খাবার না খেয়ে স্বাস্থ্যকর খাবার খান। অল্প অল্প করে বারবার খাবার খেলে নিঃশ্বাসের গন্ধও দূর হয়৷ এবং এতে আস্তে আস্তে মুখের স্বাদ ফিরে আসবে।

৩। লেবু জাতীয় ফল বেশি বেশি খান। এতে করে মুখের লালা নির্গত হয় এবং মুখের তিতা ভাব কেটে যায়। কমলালেবু, বাতাবিলেবু খেতে পারেন। এতে খাবারে রুচি আসে।

৪।  মুখের তিতাভাব দূর করতে এবং স্বাদ ফিরিয়ে আনতে ঠিকমতো দাঁত ব্রাশ করুন। দিনে দু’বার দাঁত ব্রাশে মুখের তিতা ভাব দূর হয় এবং খাবারে অরুচি দূর হয়। এছাড়া জিভ ও মাড়ি পরিষ্কার রাখা প্রয়োজন।

৫। লবঙ্গ চিবোতে পারেন। লবঙ্গ ও দারচিনি গুঁড়া করে চামচে করে মুখে দিয়ে রাখতে পারেন। এতে করে খুব সহজেই মুখের তিতা ভাব কেটে যাবে এবং মুখের স্বাদ ফিরে আসবে। জ্বরে খাবারের অরুচি দূর হবে।

৬। এক গ্লাস পানিতে এক চা চামচ লবণ দিয়ে গার্গল করতে পারেন। এতে করে সহজেই মুখের তিতা ভাব কেটে যাবে। মুখের তিতা স্বাদ কাটাতে সাহায্য করে পুদিনা। এতে খাবার তাড়াতাড়ি হজম হয়, মুখের দুর্গন্ধ দূর হয় এবং খাবারে রুচি ফিরে আসে।

৭। অনেকেই অনেক কারণ দেখিয়ে ধূমপান করে। কেউ বসে বসে বোর হয়ে যায় বলে, কেউ শরীরের ব্যথা কমাতে কিন্তু এতে মুখের স্বাদ নষ্ট হয় এবং তিতে ভাব বেড়ে যায়। তাই খাবারে রুচি কমে যায়।

৮।  জ্বরের সময় ঠান্ডা খাবার না খেয়ে গরম ও হালকা খাবার খান। সবজি ও স্যুপ যেমন এ সময় স্বাস্থ্যকর তেমনি মুখের স্বাদ ফিরিয়ে আনে।

এছাড়াও প্রচুর পানি পান করুন। দিনে ৭-৮ গ্লাস পানি পান করুন। পাকস্থলী থেকে টক্সিন এসিড অপসারণ করে পানি৷ এতে মুখের ও জিভের তিতা ভাব কেটে যাবে।

উপরে