ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০১৯
তুলসী গ্রিন-টি

উপকারী তুলসী গ্রিন-টি

20Fours Desk | আপডেট : ৯ জুলাই, ২০১৯ ১১:৪৩
উপকারী তুলসী গ্রিন-টি

অতিরিক্ত ওজন শরীরের জন্য ক্ষতিকর। অতিরিক্ত ওজন ধীরে ধীরে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দিতে থাকে। এছাড়াও হার্টের সমস্যা, উচ্চ রক্তচাপ, শ্বাসকষ্টসহ নানাবিধ রোগের সংক্রমণ হয়। আর তাই ওজন নিয়ন্ত্রণে রাখাটা জরুরি।
প্রায় প্রত্যেকেরই চা পানের অভ্যাস রয়েছে। সুতরাং ওজন কমানোর দাওয়াই যদি চা হয়, এর চেয়ে সহজ উপায় তাহলে আর কি হতে পারে।তাইতো আজকের লেখায় জানবো ওজন কমাতে তুলসী গ্রিন-টি পানের উপকারীতা।

চলুন প্রথমে জেনে নেওয়া যাক তুলসী গ্রিন-টি প্রস্তুত প্রণালীঃ

(১) এক কাপ পানি  একটি পাত্রে ফুটিয়ে নিন। পানি ফুটানো হয়ে গেলে এবার পাত্রের ঢাকনা বন্ধ করে দিন এবং কিছুক্ষণ অপেক্ষা করুন।

(২)  কাপে ৪-৫ টি তুলসি পাতা রেখে তার মধ্যে গরম পানি ঢেলে নেড়ে নিন। কিছুক্ষণ অপেক্ষা করুন। ব্যস, তৈরি হয়ে গেলো তুলসি চা।

তুলসি চা মেটাবোলিজম সিস্টেম-কে উন্নত করতে সাহায্য করে এবং একই সাথে শরীরের অতিরিক্ত চর্বি পোড়ায়। এতে রয়েছে Catechinsis নামক অ্যান্টি-অক্সিডেন্টস যা লিপিড ভাঙ্গনের জন্য প্রধানত দায়ী। এটা মোটা মানুষের জন্য আশীর্বাদস্বরূপ যারা ওজন নিয়ে দুশ্চিন্তায় আছেন। তুলসি চা সরাসরি ওজন কমাতে ভূমিকা রাখে। তাই ব্যায়ামের পাশাপাশি তুলসি চা খেলে খুব দ্রুত ওজন কমবে।

এছাড়াও তুলসি চা দেহের নানাবিধ উপকার সাধন করে। তবে তুলসি গ্রিন টি বানানোর সময় খেয়াল রাখতে হবে যে, কখনোই ফুটন্ত পানিতে তুলসি পাতা দিয়ে চা তৈরি করবেন না বা পানিতে তুলসি পাতা দিয়ে ওই পানি ফুটাবেন না তাহলে তুলসি পাতার নিজস্ব গুণাগুণ নষ্ট হয়ে যাওয়ার আশংকা থাকে।

উপরে