ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০১৯
থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে

থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে

20Fours Desk | আপডেট : ২০ জুন, ২০১৯ ০৮:৫৮
থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে

আমাদের স্বরযন্ত্রের দুই পাশে থাকা গ্রন্থির নাম থাইরয়েড। থাইরয়েড গ্রন্থি থেকে সাধারণত দুই ধরণের সমস্যা দেখা যায়, গঠনগত ও কার্যগত। গঠনগত সমস্যায় থাইরয়েড গ্রন্থি ফুলে যায় যেটাকে গয়টার বল হয়। কার্যগত সমস্যা দুই রকমের হয়ে থাকে তা হল হাইপারথাইরয়ডিজম ও হাইপোথাইরয়ডিজম। হাইপারথাইরয়ডিজমে থাইরয়েড গ্ল্যান্ড বেশি মাত্রায় সক্রিয় হয়ে পড়ে ও হাইপোথাইরয়ডিজমে থাইরয়েড গ্ল্যান্ড কাজ করেনা। সাধারণত মেয়েদের মধ্যে এই সমস্যা একটু বেশিই লক্ষ করা যায়। তাই আজকের লেখায় থাকছে আপনাদের জন্য থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে কিছু টিপস।

চলুন তাহলে জেনে নেওয়া যাক থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে যা করতে হবেঃ

(১) আয়োডিন যুক্ত খাবার থাইরয়েডের সমস্যা কমাতে অত্যন্ত কার্যকরী। আয়োডিন যুক্ত লবণ ব্যবহার করে রান্না করা যেতে পারে। এছাড়া গাজর, কলা, দুধ, সামুদ্রিক মাছ, স্ট্রবেরি, শাকপাতা আর মৌসুমি সবজিতে প্রচুর পরিমাণে আয়োডিন রয়েছে। তাই পাতে রাখুন এই খাবারগুলি।

(২) থাইরয়েড গ্রন্থির ভাল ভাবে কাজ করার জন্য রাতে পর্যাপ্ত পরিমাণে ঘুম অত্যন্ত জরুরি। অনেকেই কাজের চাপে রাতে জেগে থেকে দিনে বা ভোরের দিকে ঘুমোতে যান। যদি দিনের বেলাতেও পর্যাপ্ত পরিমাণ ঘুম হয়, সে ক্ষেত্রে কোনো ক্ষতি নেই। তবে থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পর্যাপ্ত ঘুম দরকার।

(৩) থাইরয়েড নিয়ন্ত্রণে রাখার জন্য খুব জরুরি একটি উপাদান হল প্রোটিন। প্রতিদিনের খাদ্য তালিকায় অবশ্যই প্রোটিন সমৃদ্ধ খাবার-দাবার রাখা জরুরি। পনির, চিজ, ডিম, মুরগির মাংস ইত্যাদি প্রোটিন সমৃদ্ধ খাবার পরিমিত পরিমাণে খেতে পারলে থাইরয়েড গ্ল্যান্ড ঠিক মতো কাজ করতে পারবে।

এছাড়াও থাইরয়েডের সমস্যা থাকলে সঠিক ডায়েটের সঙ্গেই নিয়মিত শরীরচর্চার প্রয়োজন। সাঁতার বা সাইকেল চালানো থাইরয়েডের সমস্যা কমাতে অত্যন্ত কার্যকরী হতে পারে।

উপরে