ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
শরীরে অতিরিক্ত ক্যাফেইন!

শরীরে অতিরিক্ত ক্যাফেইন দূর করতে যা করতে হবে

20Fours Desk | আপডেট : ৮ জুন, ২০১৯ ১১:৪০
শরীরে অতিরিক্ত ক্যাফেইন দূর করতে যা করতে হবে

আমরা জানি ক্যাফেইন আমাদের শরীরকে সতেজ করে তোলে। ক্যাফেইন শরিরের এনার্জি লেভেল কে বুষ্ট করে। এক কাপ কফির ইফেক্ট ৬ ঘন্টা মত থাকে। ৩ ঘন্টা সময় কে বেশি ইফেক্টিভ সময় ধরা হয়। ৩ ঘন্টা পর আবার ১ কাপ কফি খেতে হবে একই এনার্জি ধরে রাখতে হলে। কফি যেহেতু শরীরের এনার্জিকে বুষ্ট করে সেহেতু শরীরের কার্যক্ষমতা বেড়ে যায়। সাধারনের চেয়ে বেশি পরিশ্রম হয় তখন। কিন্তু চা/কফি নানাভাবে উপকারী হলেও শরীরে প্রয়োজনের অতিরিক্ত ক্যাফেইন বিপদজনক। অতিরিক্ত ক্যাফেইন রক্তচাপের ওপর প্রভাব ফেলে। অনেক সময় বমিভাব হয়। ভীষণ দুর্বল বোধ করেন চা/কফি পানকারী। তাই  অতিরিক্ত ক্যাফেইন দূর করতে যা করতে হবে তা নিয়েই আজকের লেখা।

চলুন তাহলে জেনে নেওয়া যাক অতিরিক্ত ক্যাফেইন দূর করতে যা করতে হবেঃ

(১) ক্যাফেইনের ক্ষতিকর প্রভাব দূর করতে হাঁটা, জগিং করা বা সেরকম হালকা ব্যায়াম করা শুরু করুন। এতে শরীর ক্যাফেইনকে দ্রুত হজম করে নেবে।

(২) যখনই মনে হবে আপনার শরীর দুর্বল লাগছে, সঙ্গে সঙ্গে পানি পান করুন পর্যাপ্ত। এতে শরীর থেকে ক্যাফেইন বের হয়ে যাবে।

(৩) যখন আপনি বেশি পরিমাণে কফি অর্থাৎ ক্যাফেইন গ্রহণ করেন, তখন শরীরে পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামের পরিমাণ কমে যায়। এতে শরীর দুর্বল হয়ে যায় ও কাঁপতে থাকে। এ অবস্থা মোকাবেলা করার সবচেয়ে উত্তম উপায় হলো কলা ও ডাবের পানি খাওয়া। কারণ কলা ও ডাবের পানিতে থাকা পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম ঐ সমস্যা দূর করবে দ্রুত।

(৪) রুটি ও ভাতের মতো খাবার খেতে পারেন। এতে শরীরে শক্তি ফিরে আসবে।  

তবে যখন আপনি খুব বেশি খারাপ বোধ করছেন বলে মনে হয়। শ্বাস নিতে কষ্ট হলে, নিস্তেজ বোধ হলে, বমি হলে ও হৃদস্পন্দন অনিয়মিত হলে ডাক্তারের কাছে যাওয়া উচিত আপনার।

উপরে