ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
রোযায় পানিশূন্যতা এড়াতে কিছু বিষয়

রোযায় পানিশূন্যতা এড়াতে কিছু বিষয়

20Fours Desk | আপডেট : ২৪ মে, ২০১৯ ১৯:২৪
রোযায় পানিশূন্যতা এড়াতে কিছু বিষয়

সিয়াম সাধনের মাস পবিত্র রমযান মাস। আর এই মাসে প্রতিটা মুসলমান চেস্টা করে রোযা পালন করার, এবারে গরমে চলছে রোযা। আর গরমের দিনে সবথেকে বেশি জিনিসটার প্রয়োজন হয় তা হলো পানি আর রোযা থেকে পানাহার থেকে বিরত থাকতে হয়, তাইতো আজকের লেখায় থাকছে আপনাদের জন্য রোযায় পানিশূন্যতা এড়াতে কিছু বিষয়, যা অনুসরণ করলে আপনার শরীরে পানিশূন্যতার সমস্যা দেখা দিবেনা।

চলুন তাহলে জেনে নেওয়া যাক রোযায় পানিশূন্যতা এড়াতে কিছু বিষয়ঃ

(১) শরীরে আর্দ্রতা বজায় রাখতে পানির বিকল্প নেই। সেহরি ও ইফতার মিলিয়ে কমপক্ষে ৮ থেকে ১২ গ্লাস পানি পান করুন।এছাড়া ইফতারে শরীরের পানিশূন্যতা দূর করতে যেসব ফল এবং শাকসবজিতে প্রচুর পরিমাণে পানি আছে যেমন- শসা , তরমুজ এবং আঙ্গুর ইত্যাদি খেতে পারেন।

(২) সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, ডোনাট, পেস্ট্রি বা এই ধরণের মিষ্টি জাতীয় খাবার শরীরে পানির চাহিদা বাড়িয়ে দেয়। সেহরিতে মিষ্টি জাতীয় খাবার খেলে শরীরের শক্তি কমে যেতে পারে। এ কারণে রোজার সময় অতিরিক্ত চিনি দিয়ে তৈরি মিষ্টি খাবার খাওয়া থেকে বিরত থাকুন। বরং এর পরিবর্তে মিষ্টি ফল খান।

(৩) ইফতার বা সেহরিতে কমবেশি সবাই চা-কফি পান করেন। তবে অতিরিক্ত ক্যাফেইন জাতীয় খাবার খেলে ঘন ঘন পানি পিপাসা পায। এছাড়া ইফতার বা সেহরিতে ধূমপান করলেও ঘন ঘন মুখ শুকিয়ে যায়।

(৪) যেহেতু এবারের গরমে এরই মধ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রী ছুঁয়েছে এ কারণে যতটা সম্ভব রোদ এড়িয়ে চলুন। কারণ অতিরিক্ত ঘামে শরীরে পানিশূন্যতা তৈরি হয়ে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়তে পারে। সুস্থ থাকতে ইফতারে পর্যাপ্ত পানি ও তরল খাবার খান। সেই সঙ্গে খাবারের তালিকায় স্বাস্থ্যকর খাবার যোগ করুন।

এছাড়াও সেহরি বা ইফতারে অতিরিক্ত মসলা ও লবণযুক্ত খাবার এড়িয়ে চলুন। কারণ এসব খাবার শরীরে অতিরিক্ত পানির চাহিদা তৈরি করে।

উপরে