ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
ঠোঁট ফাটা হতে পারে যেকোনো রোগের লক্ষণ

ঠোঁট ফাটা হতে পারে যেকোনো রোগের লক্ষণ

20Fours Desk | আপডেট : ২২ মে, ২০১৯ ১৩:২৬
ঠোঁট ফাটা হতে পারে যেকোনো রোগের লক্ষণ

দিন যত যাচ্ছে গরমের তাপ ততই বাড়ছে। আর এই গরমের কারণে মানুষের অবস্থা হয়ে যায় নাজেহাল সেই সাথে বাড়ে পানির পিপাসা। আর এই গরমে যদি আপনার ঠোঁট ফাটে সে অবশ্যই চিন্তার ব্যাপার কেননা শীত মৌসুমে ঠোঁট ফাটা স্বাভাবিক ব্যাপার কিন্তু গরমের মৌসুমে তা নয়। এটা আপনার যেকোনো রোগের লক্ষণ হতে পারে। তাইতো আজকের লেখায় আমরা আপনাদের অবগতির জন্য নিয়ে এসেছি   গরমে  ঠোঁট ফাটা হতে পারে কোন কোন রোগের লক্ষণ তা।

চলুন তাহলে জেনে নেওয়া যাক গরমে  ঠোঁট ফাটা হতে পারে কোন কোন রোগের লক্ষণ তাঃ

(১)  ডিহাইড্রেশন: ফাটা ঠোঁট, মুখ এবং চোখ- এই সবই ডিহাইড্রেশনের লক্ষণ। এটি ঠিক করার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন দিনে আট থেকে বারো গ্লাস পানি পান। ডিহাইড্রেশনের ফলে শরীরে মিনারেলের অভাব হয়। ত্বক ক্ষতিগ্রস্ত হয়।

(২) ইস্ট ইনফেকশন: ইস্ট ইনফেকশনের কারণে গরমে ঠোঁট ফাটতে পারে। মূলত ঠোঁটের কোণে ফাটলে এটি হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। যাদের ঠোঁট চাটার অভ্যাস থাকে, তাদের এই ইস্ট ইনফেকশন বেশি হয়। এর জন্য প্রচুর পরিমাণে পানি খেতে হয়।

(৩) ভিটামিনের অভাব: শরীরে কোষের কাজের জন্য ভিটামিন বিটু প্রয়োজন। গরমে ঠোঁট ফাটার কারণ কিন্তু এই ভিটামিনের অভাবও হতে পারে। ডিম ও মাংস খেলে এই ভিটামিন শরীরে ঢোকে।

(৪) নিয়মিত ওষুধ সেবন: অনেক সময় নিয়মিত কোনো ওষুধ সেবনের জেরে ত্বক শুষ্ক হয়ে যায়। ফলে ঠোঁট ফাটে। যদি তেমন কোনো ইঙ্গিত পান, তবে চিকিৎসকের পরামর্শ নিন।

এছাড়াও গরমে সূর্যের তাপে চামড়া পুড়ে যায়। এর ফলে চামড়া শুষ্ক হয়ে যায়। এর জেরেই ঠোঁট ফেটে যায়। ফলে রোদে বেরনোর সময় ঠোঁটেও আলতো করে সানস্ক্রিন ম্যাসাজ করা জরুরি।

উপরে