ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০১৯
মাড়ি থেকে রক্ত পড়া প্রতিরোধে কিছু করণীয়

মাড়ি থেকে রক্ত পড়া প্রতিরোধে কিছু করণীয়

20Fours Desk | আপডেট : ১২ মে, ২০১৯ ০৮:৫২
মাড়ি থেকে রক্ত পড়া প্রতিরোধে কিছু করণীয়

মাড়ি দিয়ে রক্ত পড়লে বুঝতে হবে, আপনার মাড়ির রোগ রয়েছে কিংবা মাড়িতে রোগের উদ্ভব হতে পারে। দাঁতে প্ল্যাক গঠনের কারণে মাড়ি দিয়ে রক্ত পড়তে পারে। দাঁত তুলে ফেলার পর চোয়াল ভাঙলে কিংবা দুর্ঘটনাজনিত কারণে দাঁত পড়ে গেলে মাড়ি দিয়ে রক্ত পড়তে পারে। মাড়ি দিয়ে রক্ত পড়া সমস্যাটি একটি মারাত্মক মেডিকেল অবস্থার উপসর্গ হতে পারে।তবে কিছু করণীয় বিষয় রয়েছে যেগুলো অনুসরণ করলে আপনার এই সমস্যা প্রতিরোধ করা সম্ভব।

চলুন তাহলে জেনে নেওয়া যাক মাড়ি থেকে রক্ত পড়া প্রতিরোধ করতে  করণীয় বিষয়গুলোঃ

১। প্রচুর পরিমানে বেটা ক্যারোটিন থাকে অ্যাপ্রিকটে। যা আমাদের শরীরে ভিটামিন এ জোগায়। মাড়ি থেকে রক্ত পড়া প্রতিরোধ করে ভিটামিন এ। এর জন্য পালং শাক এবং গাজর একদম উপযুক্ত খাবার।

২। প্রত্যেকদিন যদি অন্তত ২ গ্লাস করে দুধ খান, তাহলে মাড়ি থেকে রক্ত পড়া প্রতিরোধ সম্ভব। দুধ আমাদের শরীরে ক্যালসিয়াম জোগায় এবং মাড়িকে আরও শক্তিশালী করে।

৩। যে সমস্ত খাবারে প্রচুর পরিমানে ভিটামিন সি আছে, সেই সমস্ত খাবার বেশি পরিমানে খেতে হবে। লেবু জাতীয় ফল যেমন, কমলালেবু কিংবা মুসুম্বি লেবুতে ভিটামিন সি থাকে। মাড়ির কোষকে সুস্থ রাখতে এগুলি খুবই উপকারী। মাড়ি থেকে রক্ত পড়া প্রতিরোধ করে।

এছাড়াও যদি আপনি ডায়েট করেন তাহলে ডায়েটের তালিকায় কাঁচা সবজি অবশ্যই রাখুন। কাঁচা সবজি রক্ত চলাচল স্বাভাবিক রাখে। একই সঙ্গে মাড়ির স্বাস্থ্যও ভালো রাখে।

উপরে