ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
গরমে শরীর ঠান্ডা রাখবে যেসব সবজি

এই গরমে শরীর ঠান্ডা রাখবে যেসব সবজি

20Fours Desk | আপডেট : ২১ এপ্রিল, ২০১৯ ১২:২২
এই গরমে শরীর ঠান্ডা রাখবে যেসব সবজি

তাপমাত্রার কারণে গরমে শরীরের তাপামাত্রাও বেড়ে যায়। এতে হজমেও নানা ধরনের সমস্যা হয়। এই সময়ে সুস্থ থাকতে খাদ্যতালিকায় কিছু পরিবর্তন আনা জরুরি? ফলের পাশাপাশি এই সময় শরীর ঠাণ্ডা রাখতে খেতে পারেন কিছু সবজিও। ভাবছেন কোন সবজি গুলো এই গরমে আপনার শরীর ঠাণ্ডা করতে সাহায্য করবে? চিন্তা আজকের লেখাতে আপনাদের জন্য এমনি কিছু সবজির কথা থাকছে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক এই গরমে শরীর ঠান্ডা রাখবে যেসব সবজিঃ


লাউ: গরমে খেতে পারেন লাউ, জালি কুমড়া ইত্যাদি সবজি। এগুলোতে পানি ছাড়াও ফলেট, ভিটামিন ‘সি’ ইত্যাদি বেশি পরিমাণে থাকে। এসব সবজিতে ক্যালরির পরিমাণ কম বলে বেশি খেলেও শরীরের ওজন বাড়ে না।

শসা: এই সবজির ৯৬ দশমিক ৭ শতাংশই পানি। তাই শরীরের পানিশূন্যতা পূরণে শসার জুড়ি নেই। আস্ত বা সালাদ করে খাওয়ার পাশাপাশি পুদিনা ও দইয়ের সঙ্গে মিশিয়ে (ব্লেন্ড করে) খাওয়া যায়।

টমেটো: এতে জলীয় অংশ প্রায় ৯৬ শতাংশ। টমেটো একটি অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন ‘এ’ ও ভিটামিন ‘সি’-এর চমৎকার উৎস। তাই দিনের কোনো এক সময় কেবল নাশতা হিসেবেও টুকরো করা তাজা টমেটো খেতে পারেন।

ক্যাপসিকাম: এই সবজিতে যথেষ্ট পরিমাণে পানি থাকে। তবে সবচেয়ে বেশি (৯৩ শতাংশ) পানি আছে সবুজ ক্যাপসিকামে। তাই সালাদ বা নাশতায় সবুজ ক্যাপসিকাম যোগ করতে পারেন।

এছাড়াও লেটুস পাতা ও পালংশাকেও পানির পরিমাণ অনেক। এগুলোতে ভিটামিনও পাওয়া যায় অনেক এবং  মুলাতেও আছে প্রায় ৯৫ শতাংশ পানি। তাই গরমে খাবার তালিকায় এসব সবজিও রাখতে পারেন।

উপরে