ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০১৯
রোগ প্রতিরোধ ক্ষমতা

যেসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়

20Fours Desk | আপডেট : ১৪ এপ্রিল, ২০১৯ ০১:১৯
যেসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়

সুস্থ শরীর সবাই চায়, কিন্তু আমরা অনেকেই জানিনা কিছু খাবার রয়েছে যেগুলো নিয়মিত খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তবে অনেকেই আছেন যারা নিয়মিত এসব খাবার খেয়ে থাকেন।  তাই কিছু খাবার আছে যেগুলো নিয়ম করে খাওয়া উচিত। জেনে নিন তাহলে, কোন কোন খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়ঃ

তেলে ভাজা খাবারঃ

তেলে ভাজা খাবার শুধু দেহের ওজনই বৃদ্ধি করে না সেই সাথে তা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকেও কমিয়ে দেয়। তাই প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তেলে ভাজা খাবার বর্জন করুন

লাল মাংসঃ

সাম্প্রতিক গবেষণায় পাওয়া গেছে যে দেহে লাল মাংস ক্ষতিকর প্রভাব ফেলে। লাল মাংসে থাকা প্রাকৃতিক চিনি হজম করা শরীরের জন্য বেশ কঠিন এবং এটি ক্যান্সার সহ বিভিন্ন রোগের পথ উন্মুক্ত করে দেয়। লাল মাংস বলতে সাধারণত গরু, খাসি, ভেড়া ইত্যাদির মাংসকে বোঝানো হয়ে থাকে।

কফিঃ

যদিও কফিতে থাকা ক্যাফেইনের বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে তবুও এটি রোগ প্রতিরোধক ক্ষমতার জন্য ক্ষতিকর। অনেক বেশি পরিমান ক্যাফেইন গ্রহন করার ফলে তা ভালো ঘুমের ব্যাঘাত ঘটাতে যা দুর্বল প্রতিরোধক ক্ষমতার সাথে সম্পর্কিত।

সোডা জাতীয় পানীয়ঃ

সোডা জাতীয় পানীয় প্রতিরোধ ক্ষমতাকে ধ্বংস করে। এসব পানীয় পুষ্টি উপাদানের অভাব ঘটায় এবং এতে থাকা ফসফরিক এসিড দেহের ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়ামের পরিমান কমিয়ে দেয়।

প্রক্রিয়াজাত করা খাবারঃ

দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্টকারী খাবারের মাঝে শীর্ষে রয়েছে এই প্রক্রিয়াজাত করা খাবার। এসব খাবারের উপাদান গুলো এবং এতে থাকা সুগার প্রতিরোধ ক্ষমতাকে বিনাশ করে। তাই ভালো থাকার জন্য প্রক্রিয়াজাত করা খাবার থেকে দূরে থাকাই সবচেয়ে উত্তম।

মদ্যপানঃ

অতিরিক্ত পরিমানে মদ্যপান করলে তা রোগ প্রতিরোধক ক্ষমতাকে দুর্বল করে দেয়। গবেষণায় দেখা গেছে যে অতিরিক্ত মদ্যপান করলে তা রক্তের শ্বেতকণিকার পরিমান কমায়। তাই দেহের রোগ প্রতিরোধক ক্ষমতাকে ভালো রাখতে মদ্যপান থেকে দূরে থাকাই উত্তম।

উপরে