ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
দাঁতের ক্ষয়

দাঁতের ক্ষয় দূর করতে পেঁয়াজ, হলুদ ও লবণ

20Fours Desk | আপডেট : ৫ এপ্রিল, ২০১৯ ০৯:৩০
দাঁতের ক্ষয় দূর করতে পেঁয়াজ, হলুদ ও লবণ

দাঁতের ক্ষয়রোগ হল, দাঁতের এনামেলের ধ্বংস হয়ে যাওয়া। দাঁত ক্ষয়ে যাওয়া ডেন্টাল ক্যারিজ  বা ক্যাভিটি নামেও পরিচিত। দাঁতের এনামেলে জমে থাকা ব্যাক্টিরিয়াই দাঁতের ক্ষয়রোগের কারণ। দাঁতের ডিমিনারাইলেজেশন এর জন্য দ্বায়ী অ্যাসিড, দাঁতের প্লাকের মধ্যে বেঁচে থাকা নির্দিষ্ট ধরণের অনুজীবদের দ্বারা উৎপন্ন হয়ে থাকে। এই ব্যাক্টরিয়াগুলি জীবন্ত মাইক্রো-অরগানিজম। একজন মানুষের দ্বারা খাওয়া খাবারের শর্করা ও স্টার্চ থেকেই ব্যাকটিরিয়াগুলি নিজেদের খাবার পেয়ে থাকে। যখন তারা এই খাবারগুলি খায়, তখন মাইক্রো-অরগানিজমগুলি একধরণের অ্যাসিড উৎপন্ন করে যা দাঁতের এনামেলকে আক্রমণ করে ও দাঁতের ক্ষয়ের কারণ হয়ে দাঁড়ায়। এই দাঁতের ক্ষয় রোধে আমরা অনেক কিছুই করে থাকি। আজকে জানবো ভিন্ন ঘয়োয়া কিছু উপায় আর তা হলো পেঁয়াজ, হলুদ এবং লবণের ব্যবহার।

চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক দাঁতের ক্ষয় দূর করতে পেঁয়াজ, হলুদ ও লবণ এর ব্যবহারঃ

(১) পেঁয়াজঃ পেঁয়াজের ঝাঁঝ যেমন সর্দি-কাশির জন্য বিশেষ ভাবে উপকারী তেমনি দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করে। দাঁতের ক্ষয় স্থানটির উপরে পেঁয়াজের একটি স্লাইস রেখে দিন কিংবা নিয়মিত একটি করে পেঁয়াজ খেতে থাকুন। দাঁতের ক্ষয় রোধ হবেই।

(২) হলুদ গুঁড়োঃ হলুদ সাধারণত অ্যান্টিসেপ্টিক হয়। দাঁতের ছিদ্রের মধ্যে হলুদ গুঁড়ো দিয়ে রাখুন। এরফলে দাঁতে ব্যাথা ও দাঁতের ক্ষয় দুটোই দূর হয়ে যাবে।

(৩) লবণঃ লবণের মধ্যে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান মুখের বিভিন্ন ক্ষতিকর ব্যাকটেরিয়াদের ধ্বংস করতে সাহায্য করে। তাই দাঁতের ব্যাথা হলে এক গ্লাস গরম জলে কিছুটা লবণ মিশিয়ে কুলকুচি করলে অনেক আরাম পাওয়া যায় সেই সাথে এটি আপনার দাঁতের ক্ষয় রোধ করবে।

তাহলে জেনে গেলেন তো ঘরোয়া উপায় গুলো তাহলে দাঁত প্লাস্টার করার আগে অবশ্যই এই ঘরোয়া উপায় গুলো অনুসরণ করে দেখতে পারেন আশা করছি উপকৃত হবেন।

উপরে