ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
হাতের তালু ঘামা

ঘরোয়া উপায়ে দূর করুন হাতের তালু ঘামা

20Fours Desk | আপডেট : ২৬ মার্চ, ২০১৯ ০৭:৫০
ঘরোয়া উপায়ে দূর করুন হাতের তালু ঘামা

হাত ঘামা খুবই বিরক্তিকর একটি ব্যাপার। অনেকেই আছে যাদের শীতকাল হোক বা গরম সবসময় হাত ঘামে। যার ফলে দেখা যায় কোন কাজ করতে গেলে বিশেষ করে লিখতে গেলে হাতের ঘামে কাগজ ভিজে যায়৷ আবার দেখা যায় হঠাৎ কারো সাথে হাত মেলাতে গেলে যদি ঘামা তাহলে খুব অস্বস্তি লাগে। তাই আপনি চাইলেই ঘরোয়া উপায়ে হাতের তালু ঘামা বন্ধ করতে পারেন। চলুন তাহলে জেনে নেয়া যাকঃ

টমেটোর রসঃ

যাদের হাত ঘামার সমস্যা আছে তাদের জন্য টমেটোর রস খুবই উপকারী। এমনকি টমেটোর রস ত্বকের জন্য বেশ উপকারী। এটি ঘাম নিয়ন্ত্রণ করে আর ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করে। প্রতিদিন একবার টমেটোর রস পান করুন। এক সপ্তাহ পর খেয়াল করবেন তালুতে ঘাম হওয়া কমে গেছে। টমেটোতে রয়েছে পটাশিয়াম ও ম্যাগনিসিয়ামের মতো খনিজ উপাদান। তাই নিয়মিত টমেটোর রস পান করলে হাতের তালু থাকবে সতেজ ও শুষ্ক।

বেকিং সোডা ও বেবি পাউডারঃ

বেকিং সোডা ও বেবি পাউডার হাতের তালু ঘামা বন্ধ করতে খুব দ্রুত কাজ করে। এজন্য  কুসুম গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে ১০ মিনিট হাত ভিজিয়ে রাখতে হবে। বেকিং সোডার ক্ষারীয় উপাদান তালুর ঘাম নিয়ন্ত্রণ করে হাত শুষ্ক রাখতে সাহায্য করে। আর বেবি পাউডার ঘামের দুর্গন্ধ দূর করে।

জিঙ্কঃ জিঙ্ক গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ যা স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এছাড়া ঘাম এবং দুর্গন্ধ রোধ করতে জিঙ্ক বেশ কার্যকার। এক্ষেত্রে সহায়ক খাবার হিসেবে ডাক্তারের পরামর্শে দিনে ৩০ থেকে ৫০ মিলিগ্রাম জিঙ্ক ট্যাবলেট খেতে পারেন। অথবা প্রতিদিন সকালে জিঙ্ক অক্সাইড পাউডার হাতের তালু ঘষলেও অনেক উপকার পাওয়া যায়।

মনে রাখবেন পাশাপাশি কপার সমৃদ্ধ খাবার খেতে ভুলবেন না কারণ জিঙ্ক শরীরে কপারের পরিমাণ কমিয়ে দেয়।

রোজমেরিঃ

রোজমেরি একটি ভেষজ উপাদান। যা স্নায়ুতন্ত্রের উপর কার্যকর‌ভাবে প্রভাব ফেলে। আর স্নায়ুতন্ত্র নিয়ন্ত্রণে থাকলে ঘামের পরিমাণও কম হয়। তাছাড়া রোজমেরি হালকা সেডাটিভ হিসেবেও পরিচিত। সাধারণত উত্তেজিত হলেই ঘাম বেশি হয়। তাই ঘামের সমস্যা কমাতে শান্ত থাকার চেষ্টা করতে হবে।

এসেনশিয়াল অয়েলঃ

সাধারণত অ্যারোমাথেরাপির তেল, মোমবাতি, শ্যাম্পু ইত্যাদি পণ্যে রোজমেরি ব্যবহার করা হয়। রোজমেরি এসেনশিয়াল অয়েল সঙ্গে রাখতে পারেন, হাত ঘামা শুরু হলেই এই তেলের গন্ধ নিন, কাজে দেবে।

উপরে