ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯
হৃদপিন্ডকে সুস্থ

হৃদপিন্ডকে সুস্থ রাখবে যে অভ্যাসগুলো।

20Fours Desk | আপডেট : ১২ মার্চ, ২০১৯ ০১:২৭
হৃদপিন্ডকে সুস্থ রাখবে যে অভ্যাসগুলো।

হৃদরোগ যা মানুষের স্বাস্থ্যের অবনতি করে  একটা সময়ে মৃত্যুর মুখোমুখি দাড় করিয়ে দেয়।এ রোগ এমন একটি সমস্যা যা থেকে নিস্তার পাওয়া বেশ শক্ত।স্বাস্থ্য ভেঙে দেয় হৃদরোগ।দৈনন্দিন কিছু অভ্যাসের পরিবর্তন করলেই কিন্তু আমরা নিজেদেরকে অনেকটা সুস্থ রাখতে পারি।  চলুন জেনে নেই, অভ্যাসগুলো সম্পর্কেঃ

১) ইতিবাচক থাকাঃ

ইতিবাচক চিন্তা আপনাকে দুশ্চিন্তা থেকে যেমন রেহাই দিবে তেমনি হৃদপিন্ডকে সুস্থ রাখবে।কারন আপনার মনোভাব স্বাস্থ্যের ওপর অনেক বড় প্রভাব রাখতে পারে। ব্যায়াম করা, ঠিকভাবে খাওয়া-দাওয়া করা, সুস্থ রাখবে আপনাকে। সুতরাং দৃষ্টিভঙ্গি রাখুন ইতিবাচক। আর কোনোভাবেই নিজেকে স্ট্রেসের মাঝে রাখবেন না।

২) প্রক্রিয়াজাত মাংস খাওয়া কমানো উচিতঃ

প্রক্রিয়াজাত খাবার এবং মাংস এমনিতেই একটু কম খাওয়া উচিত রোগীদের। আর সে খাবারটা যদি হয়ে থাকে প্রক্রিয়াজাত মাংসের কোন পদ তবে তা থেকে দূরে থাকাই ভালো, এতে স্বাস্থ্যঝুঁকি অনেক কমে আসে।

৩) সকালের নাশতাঃ

কোনোমতেই সকালের নাশতা বাদ দেয়া চলবে না। সকালে স্বাস্থ্যকর খাবার খেলে হার্ট অ্যাটাক বা এধরনের রোগে মৃত্যু হওয়ার ঝুঁকি কমে যায়।

৪) ধূমপান না করাঃ

ধূমপান ছেড়ে দিলে শরীরের অবস্থা সবদিক দিয়েই ভালো হয়ে যাবে। ধূমপান ছেড়ে দিলে হৃদরোগে মৃত্যুর সম্ভাবনা কমে আসে ৩৫ শতাংশ পর্যন্ত!

৫) শীত থেকে দূরে থাকাঃ

ঠান্ডা তাপমাত্রা এবং শীতকাল দুটোই হৃদরোগের জন্য ঝুঁকি তৈরি করে। তাপমাত্রা কমে গেলে বাড়ে হার্ট অ্যাটাকে মৃত্যুর সংখ্যা। এর পাশাপাশি শীতকালে বাড়ে রক্তচাপ, কোলেস্টেরল এবং কোমরে মেদ জমার পরিমাণ। সুতরাং এসব সময়ে থাকুন একটু বেশি সতর্ক।

৬) নিয়মিত হাঁটুনঃ

হাঁটা স্বাস্থ্যের জন্য ভালো। অন্যান্য অনেক রোগের নিরাময়ের জন্য নিয়মিত হাঁটার কথা বলা হয় রোগীদের। আর এই অভ্যাসটি হৃদরোগের জন্যেও উপকারি। নিয়মিত হাঁটায় কমে আসতে দেখা যায় রক্তচাপ, কোলেস্টেরল।

উপরে