ঢাকা, সোমবার, ২৫ মার্চ, ২০১৯
পর্যাপ্ত পানি না খেলে কি কি শারীরিক ক্ষতি হতে পারে?

পর্যাপ্ত পানি না খেলে কি কি শারীরিক ক্ষতি হতে পারে?

20Fours Desk | আপডেট : ১১ মার্চ, ২০১৯ ২৩:৩৬
পর্যাপ্ত পানি না খেলে কি কি শারীরিক ক্ষতি হতে পারে?

পানির অপর নাম জীবন। তাই নিয়মিত পানি খাওয়া খুব জরুরী। কিন্তু অনেক সময় দেখা যায় পিপাসা থাকলেও পানি পান করা হয়ে থাকে না,অনেক সময় অলসতার কারণেও অনেকেই এমনটা করে থাকে যার ফলে হতে পারে নানান রকম শারীরিক সমস্যা। আর তাই আজকের লেখাতে আমরা আপনাদের জানবো পর্যাপ্ত পানি না খেলে শারীরিক যে সমস্যা গুলো দেখা দিতে পারে সে ব্যাপারেই।

চলুন তাহলে জেনে নেওয়া যাক পর্যাপ্ত পানি না খেলে শারীরিক যে সমস্যা গুলো দেখা দিতে পারেঃ

(১) মাথাব্যথা :  প্রত্যেক মানুষ  কোনো না কোনো সময় মাথাব্যথা দেখা দেয়।মাথাব্যথার সাধারণ কারণগুলো হলো, অবসাদ, ক্লান্তি কিংবা দুশ্চিন্তা। তবে একটা কথা মাথায় রাখবেন মাথাব্যথার একটি বড় কারণ পানি পান না করা।

(২) শারীরিক শক্তির মাত্রা হ্রাস পাওয়া:সঠিক সময় ও পরিমানমত পানি পান না করলে,শরীরে পানিশূন্যতার দেখা দেয়। ফলে আমাদের মস্তিষ্ক ও শরীরে শক্তির মাত্রা হ্রাস পায়।

(৩) কোষ্ঠকাঠিন্য :বয়স বৃদ্ধি ও খাদ্যভ্যাস পরিবর্তনের কারণে অনেক সময় কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে তবে কোষ্ঠকাঠিন্য হওয়ার একটি বড় কারণ পানি পান না করা। পানি ও পানিযুক্ত খাবার খেলে কোষ্ঠকাঠিন্য কমবে। এছাড়া  শরবত বা তরল খাবার পান করা, বেশি করে শাক-সবজি ও আঁশযুক্ত খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম এবং হাঁটাচলা করা কোষ্ঠকাঠিন্য কমে আসে। হজমের জন্য পানি খুবই জরুরি। গ্যাস্ট্রিক, বুক জ্বালা অনেকটা কমে যায় নিয়মিত পরিমানমত পানি পান করার ফলে।

পানি কম খেলে যেমন ভুগতে হয় পানিশূন্যতায় তেমনই দেখা যায় কিডনির সমস্যার মতো বড় সমস্যাও। এজন্য সবচেয়ে বেশি প্রয়োজন সচেতনতা। যতো ব্যস্ত থাকুন না কেন নিয়মিত পানি খাওয়ার ব্যাপারটি সবসময় মাথায় রাখুন। কারণ পানি আমাদের শরীর কে সতেজ রাখে এবং বিভিন্ন রোগ থেকে শরীরকে  রক্ষা করে।

উপরে