ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
যে মশলাগুলো ব্লাড সুগার নিয়ন্ত্রণে সহায়ক

যে মশলাগুলো আপনার ব্লাড সুগার নিয়ন্ত্রণে সহায়ক

20Fours Desk | আপডেট : ৮ মার্চ, ২০১৯ ০০:০৫
যে মশলাগুলো আপনার ব্লাড সুগার নিয়ন্ত্রণে সহায়ক

রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ব্যক্তি সচেতনতা একান্ত আবশ্যক। রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হলে সুষম খাবার খেতে হবে। যেমন- শাকসবজি, ফলমূল, দুগ্ধজাতীয় এবং আঁশযুক্ত খাবারের পরিমাণ বাড়িয়ে শতকরা ১০ ভাগ ফ্যাট খাওয়া কমানো গেলে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখা অনেকটাই সহজ হয়ে যায়। নিয়মিত শারীরিক চেকআপের ফলে সুগারের মাত্রা জানা যায় এবং সে অনুযায়ী খাদ্য ও প্রাত্যহিক জীবনযাত্রা নির্ধারণ করে চলা যায়। এছাড়াও এমন কিছু মশলা রয়েছে যা খাওয়াতে আপনার ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে আর আজকের লেখাতে থাকছে এমনি কিছু মশলার কথা।

চলুন তাহলে জেনে নেওয়া যাক যে মশলা গুলো আপনার ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখবেঃ

(১) দারুচিনিঃ অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে ভালো পরিচিতি রয়েছে দারুচিনির। তবে এটি ইনসুলিন ক্ষরণের মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে। বিশেষকরে ফাস্টিং ব্লাড সুগার নিয়ন্ত্রণে ভালো কাজ দেয়। চায়ের সঙ্গে দারুচিনি দিয়ে খাওয়া যেতে পারে।

(২) রসুনঃ নিয়মিত রসুন খেলে ইনসুলিন ক্ষরণের পরিমাণ বাড়ে। এতে রক্তে ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এমটাই জানাচ্ছে বিশিষ্ট জার্নাল ফাইটোমেডিসিন।

(৩) লবঙ্গঃ অ্যান্টিসেপ্টিকের পাশাপাশি রক্তে শর্করা কমাতে কাজ দেয় লবঙ্গ।

(৪) হলুদঃ ব্যাক্টেরিয়া প্রতিরোধী ও ব্যাথা কমাবার জন্য হলুদের ব্যবহার বেশ জনপ্রিয়। গবেষকরা বলছেন, ব্লাড সুগার নিয়ন্ত্রণেও হলুদ গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকে। এমনই একটি গবেষণা পত্র প্রকাশিত হয়েছে এভিডেন্স বেসড কনেটমপোরারি অ্যান্ড অল্টারনেটিভ মেডিসিন-এ। দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেলে ভালো ফল পাওয়া যেত পারে বলে জানানো হচ্ছে।

অ্যালোপ্যাথিক ওষুধের পাশাপাশি ব্লাড সুগার নিয়ন্ত্রণে অনেকেই অল্টারনেটিভ মেডিসিনের দ্বারস্থ হচ্ছেন। সঙ্গে চলছে ব্যায়াম ও খাবারের রুটিন বদল। তবে বিশেষজ্ঞদের মতে, ব্লাড সুগার নিয়ন্ত্রণে কাজ দিতে পারে চার প্রকারের মশলা।তাই খাবারে রাখুন এই মশলা গুলো এবং ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখুন।

উপরে