ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
পাইলসের ব্যাথা

পাইলসের ব্যাথা থেকে মুক্তি পেতে অ্যালোভেরা

20Fours Desk | আপডেট : ২ মার্চ, ২০১৯ ২১:১৬
পাইলসের ব্যাথা থেকে মুক্তি পেতে  অ্যালোভেরা

পাইলস বা অর্শ হলো মলদ্বারে এক ধরনের রোগ যেখানে রক্তনালীগুলো বড় হয়ে গিয়ে ভাসকুলার কুশন তৈরি করে। এটি অস্বস্তিকর এবং অসহনীয় একটি সমস্যা। শিশুসহ যে কোন বয়সের লোকই এ রোগে আক্রান্ত হতে পারেন। এটি মলদ্বারের ভেতরে কিংবা বাইরেও হতে পারে। পাইলস হলে চুলকানি বা রক্তক্ষরণ হয়। লজ্জায় অনেকে বিষয়টিকে দীর্ঘদিন গোপন করে রাখে। ফলে ভুল চিকিৎসার শিকার হন যা স্থায়ী সমস্যা সৃষ্টি করে। আজকের লেখাতে মুলত থাকছে পাইলসের ব্যাথা থেকে মুক্তি পেতে  অ্যালোভেরার ব্যবহার।

চলুন তাহলে জেনে নেওয়া যাক পাইলসের ব্যাথা থেকে মুক্তি পেতে  অ্যালোভেরার ব্যবহারঃ

(১) এক্সটারনাল বা মলদ্বারের বাইরে যদি পাইলস হয়ে থাকে তাহলে অ্যালোভেরা জেল মলদ্বারের বাইরের ব্যথা বা যন্ত্রণা হওয়া অংশে হালকা ভবে ম্যাসাজ করুন।এতে আপনার যন্ত্রণা বা জ্বালাপোড়া কম হয়ে যাবে।

(২) ইন্টারনাল বা মলদ্বারের ভেতরে পাইলস হলে অ্যালোভেরা কে পাতলা লম্বা অংশে কেটে একটি কন্টেনারে রেখে ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। ঠাণ্ডা অ্যালোভেরা আপনার যন্ত্রণার অংশে প্রয়োগ করুন। এতে আপনার যন্ত্রণার উপশম হবে।

অ্যালোভেরা অর্শ বা পাইলসের ব্যথা উপশমকারী সবথেকে কার্যকরী উপাদান। এর অ্যান্টিইন্ফ্লামেটেরি ও থেরাপেউটিক উপাদান গুলি খুব তাড়াতাড়ি যন্ত্রণা বা ইরিটেশন বা চুলকানির উপশম করে তাহলে আর দেরি কেনো আজই ব্যবহার করুন আপনার পাইলস সমস্যার সমাধানে অ্যালোভের।

উপরে