ঢাকা, সোমবার, ২৫ মার্চ, ২০১৯
নারিকেল তেল

কোন সমস্যাগুলোর সমাধান করবে নারিকেল তেল

20Fours Desk | আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১৩:১০
কোন সমস্যাগুলোর সমাধান করবে নারিকেল তেল

নারিকেল তেল মানেই কি শুধু চুল? ব্যবহারের কথা উঠলেই শুধু মনে হয় চুল ছাড়া এই তেলের ব্যবহার আর নেই। তবে দিন দিন এ ধারণার পরিবর্তন হচ্ছে। নারিকেল তেল যা শরীর ত্বকের জন্য বেশ উপকারী।আবার অনেক সমস্যার সমাধান মেলে এই নারিকেল তেলের ব্যবহারে। আসুন জেনে নেই এ তেলের ব্যবহার সম্পর্কে

১) এ্যার্নাজি বৃদ্ধিতেঃ

খাবার উপযুক্ত নারিকেল তেল প্রতিদিন খেলে তা দেহের এনার্জি বৃদ্ধি করে। নারিকেল তেলে থাকা অ্যাসিড মস্তিষ্ক রিল্যাক্স করতে সাহায্য করে। তবে রান্নায় বিশুদ্ধ নারকেল তেল ব্যবহার করা উচিত।

২) ছোটখাটো জ্বালাপোড়াঃ

হাত পুড়ে গেলে সেখানে কিছু পরিমাণ নারিকেল তেল ব্যবহার করলে   জ্বালাপোড়া কমে যায়।

৩) ত্বক ময়েশ্চারাইজ করতেঃ

ত্বক ময়েশ্চারাইজ করতে নারিকেল ব্যবহার করা হয়। লোশন ব্যবহার না করে ত্বকে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। এটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

৪) হজমের সমস্যা দূর করতেঃ

নারিকেল তেলে কিছু উপকারি ফ্যাট রয়েছে। এর অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান পাকস্থলির ইনফেকশন দূর করে। ফলে হজমের সমস্যা দূর হয়।

৫) অনিদ্রা দূর করতেঃ

ঘুমের সমস্যা দূর করে নারিকেল তেল। প্রতিদিন তিন টেবিল চামচ বিশুদ্ধ নারিকেল পান করলে এটি শরীরের অভ্যন্তরীণ ক্রিয়া ঠিক রাখে। যা ভালো ঘুমে সহায়তা করে।

৬) ব্যথা প্রশমিত করতেঃ

জয়েন্টের ব্যথা কিংবা হাঁটু ব্যথাতে কুসুম গরম নারিকেল তেল ম্যাসাজ করুন। এটি ব্যথা কমাতে সাহায্য করবে।

৭) বলিরেখা দূর করতেঃ

বলিরেখা এবং রিংকেল প্রতিরোধ করতে নারিকেলের জুড়ি নেই। দিনে দুইবার ত্বকে নারিকেল তেল ম্যাসাজ করে লাগান। এটি নিয়মিত করুন। এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকে বলিরেখা পড়া রোধ করে।

৮) ঘামের দুর্গন্ধ দূর করতেঃ

ঘামের দুর্গন্ধ দূর করতে বগলে কিছু পরিমাণ নারিকেল তেল ম্যাসাজ করে লাগান। নারকেল তেলে থাকা উপাদান ঘাম শুষে নেয়, যা দুর্গন্ধ হওয়া রোধ করে।

উপরে