ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
খালি পেটে যেসব কাজ করা একদমই উচিত না।

খালি পেটে যেসব কাজ করা একদমই উচিত না।

20Fours Desk | আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১২:২৪
খালি পেটে যেসব কাজ করা একদমই উচিত না।

খাবার আমাদের জীবনের অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি জিনিস। এর মাধ্যমে আমাদের শরীর তার প্রয়োজনীয় পুষ্টি লাভ করে। দিনে আমরা কয়েকবার খাবার গ্রহন করে থাকি। আর আমাদের গ্রহনকৃত খাবার হজম হয়ে গেলে আমাদের পেট খালি হয়ে যায়। আর তখন আমাদের ক্ষুধা লাগে। অনেক সময় বিভিন্ন কারণে বা কাজে ব্যাস্ত থাকায় ক্ষুধা লাগার সাথে সাথে আমরা খাবার খেতে পারি না। আর এসময়টায় আমাদের খালি পেটে থাকতে হয়। আর এই খালি পেটে থাকা অবস্থায় আমাদের কিন্তু বেশ কিছু বিধিনিষেধ মেনে চলতে হয়। অর্থাৎ খালি পেটে আপনি যা খুশি তা কিন্তু করতে পারবেন না বা খেতে পারবেন না। এতে আপনার শরীরের মারাত্বক ক্ষতি হতে পারে। কি শুনে অবাক হচ্ছেন? আসুন তাহলে আজ জেনে নিই খালি পেটে কি কি করা একদমই উচিত না তা সম্পর্কে।

 খালি পেটে যা যা করবেন নাঃ

১। আমাদের মাঝে অনেকেই নিয়মিত ব্যায়াম করে থাকে। ব্যায়াম করা ভালো হলে এটি কিন্তু খালি পেটে কখনোই করা যাবে না। অনেকে মনে করেন, খালি পেটে ব্যায়াম করলে বেশি ক্যালরি পোড়ে। বিশেষ করে যারা ফ্যাট বার্ন করার জন্য ব্যায়াম করে থাকেন তারা এটি মনে করে থাকেন। এটি আসলে একদমই সত্যি নয়। বরং খালি পেটে ব্যায়াম করার ফলে আমাদের শরীরের অনেক ক্ষতিই হয়ে থাকে। এতে শরীরের শক্তি কমে যায় এবং শরীর অনেক দূর্বল হয়ে যায়। তাই খালি পেটে ব্যায়াম করা উচিত নয়।

২। খালি পেটে কখনোই কোনো ধরনের ওষুধ খাওয়া ঠিক না। বিশেষ করে প্রদাহনাশক বা ব্যাথানাশক কোনো ওষুধ খালিপেতে একদমই খাওয়া যাবে না। এতে আমাদের মারাত্বক ক্ষতি হতে পারে। খালি পেটে ব্যাথানাশক ওষুধ খেলে আমাদের অন্ত্র এবং কিডনের অনেক ক্ষতি হয়ে থাকে। এমনকি এর ফলে আমাদের অন্ত্র ফুটো হয়ে যেতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া খেলি পেটে ওষুধ খাওয়া যাবে না।

৩। কখনোই খালি পেটে ঘুমানো উচিত না। যদিও আমরা জানি ঘুমানোর ২-৩ ঘন্টা আগেই খাবার খেয়ে ফেলতে হয়, তবুও একদম খালি পেটে ঘুমানো উচিত না। এতে আমাদের রেচন প্রক্রিয়াইয় ব্যাঘাত ঘটে। একই সাথে আমাদের শরীরের স্বাভাবিক বৃদ্ধিতেও এটি বেশ প্রভাব ফেলে। তাই ঘুমানোর আগে একদম খালি পেটে না ঘুমিয়ে অন্তত এক গ্লাস দুধ বা একটি আপেল খেয়ে ঘুমানো উচিত।

৪। চা কিংবা কফি আমাদের অনেক পছন্দের একটি পানীয়। শরীরকে চাঙ্গা রাখতে আমরা চা বা কফি খেয়ে থাকি। তবে আমাদের মাথায় রাখতে হবে যে  ক্ষনোই খালি পেটে চা কিংবা কফি খাওয়া যাবে না। এতে উপকারের চেয়ে বরং ক্ষতিই বেশি হয়ে থাকে। আসলে খালি পেটে চা বা কফি খেলে অ্যাসিড তৈরি হয়ে বুক জ্বালাপোড়া করতে পারে। এছাড়াও খালি পেটে অ্যালকোহল বা এজাতীয় পানীয় পান করা যাবে না। এতেও আমাদের শরীরের মারাত্বক ক্ষতি হয়। খালি পেটে অ্যালকোহল গ্রহণ করলে কিডনি, লিভার আর হার্ট অনেক দ্রুত ক্ষতিগ্রস্ত হতে পারে।

৫। খালি পেটে ফল খাওয়া থেকে বিরত থাকুন। বিশেষ করে টক জাতীয় ফল খাওয়া থেকে বিরত থাকুন। কারণ ফলে থাকা পুষ্টিগুণ যদি আমাদের খালি পেতে পেতে প্রবেশ করে তাহলে তো কোনো উপকার তো হয়ই না, বরং এর ফলে আমাদের শরীরের ক্ষতি হয়ে থাকে। বিশেষ করে টক জাতীয় ফলে থাকা ভিটামিন সি খালি পেটে খেলে অ্যাসিডিটি অনেক বাড়িয়ে দেয়। এছাড়াও এর ফলে পেট ব্যাথা কিংবা বদহজমও হতে পারে। তাই একদম খালি পেটে ফল খাওয়া উচিত না।

উপরে