ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯
রসগোল্লা

রসগোল্লা খেলে কি কি উপকার?

20Fours Desk | আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০৮:৩৬
রসগোল্লা খেলে কি কি উপকার?

রসগোল্লা সাদা রঙের এক প্রকার ছানার মিষ্টি। এটি সবার কাছেই রসগোল্লা একটি জনপ্রিয় মিষ্টি। ছানা পাকিয়ে গরম রসে ডুবিয়ে এটি প্রস্তুত করা হয়। এটি খেতে ভালোবাসে না এমন মানুষ পাওয়া কঠিনই হবে। কিন্তু আপনি কি জানেন খেতে সুস্বাদু এই রসগোল্লার অনেক পুস্টিগুণ রয়েছে? আজকের লেখাতে থাকছে আপনাদের জন্য রসগোল্লার পুস্টিগুণগুলোর কথা।

চলুন তাহলে জেনে নেওয়া যাক রসগোল্লার অজানা গুন গুলোঃ

(১) রসগোল্লা ছানা দিয়ে তৈরি হওয়ায় রসগোল্লায় প্রচুর পরিমাণ প্রোটিন, ক্যালসিয়াম ও ফসফরাস থাকায় হাড় ও দাঁত সুস্থ থাকে। হাড় বা দাঁতের ক্ষত রোধ করতে পারে রসগোল্লা। অস্টিওপরেসিস বা গাঁটের ব্যথাতেও উপকারী গরম রসগোল্লা।

(২) ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড গাঁট ও বাতের ব্যথা কমাতে সাহায্য করে। ভিটামিন কে ও ম্যাগনেশিয়াম হাড়ের ঘনত্ব ধরে রাখে।এবং  ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকার কারণে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ফলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

(৩) দেহের প্রয়োজনীয় ক্যালোরি মিটিয়ে ইন্সট্যান্ট এনার্জি জোগাতে পারে রসগোল্লা। সারা দিনের খাটুনির পর বা ওয়ার্কআউটের পর গরম রসগোল্লা খান।

(৪) রসগোল্লা হাই প্রোটিন ডায়েট। মোনোস্যাচুরেটেড ও পলিস্যাচুরেটেড ফ্যাট ওজন কমাতে সাহায্য করে। রসগোল্লার মধ্যে প্রচুর পরিমাণ ডায়েটারি ফাইবার থাকার কারণে হজম ভালো হয়। ফলে ওজন থাকে নিয়ন্ত্রণে।

(৫) রসগোল্লা রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়িয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা ধরে রাখে। সর্দি, কাশি, ব্রঙ্কিয়াল অ্যাস্থমা সারাতে উপকারী রসগোল্লা।সেই সাথে রসগোল্লা ইউরিনারি সিস্টেমের কর্মক্ষমতা বজায় রাখে।

এছাড়াও রসগোল্লা পুষ্টিগুণে ভরপুর। শিশুদের প্রয়োজনীয় পুষ্টি জুগিয়ে শারীরিক ও মানসিক গঠনে সাহায্য করে রসগোল্লা। পুস্টিগুণের বিবেচনায় সবার জন্যেই এটি উপকারী।

উপরে