ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯
পায়ের খেয়াল নিচ্ছেন তো?

পায়ের খেয়াল নিচ্ছেন তো? জেনে নিন কিভাবে নিবেন।

20fours Desk | আপডেট : ৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১১:৪৯
পায়ের খেয়াল নিচ্ছেন তো? জেনে নিন কিভাবে নিবেন।

 

এখন চলছে শীতকাল। চারদিকে  শীত। এই শীতের হাত থেকে বাঁচতে আমরা সবকিছুই করে থাকি। এই ঠান্ডায় আমরা আমাদের শরীরকে গরম রাখতে সোয়েটার, জ্যাকেট, লেপ, কম্বল সবকিছুই ব্যবহার করে থাকি। এই শীতে আমরা আমাদের শরীরের ব্যাপারের অনেক সতর্ক থাকলেও আমাদের পায়ের যত্নের কথা একদম ভুলে যাই। বিশেষ করে এই সময় আমাদের গোড়ালির যত্ন করা কিন্তু খুব জরুরি। কারণ এই সময় বাতাসে আর্দ্রতা কমে যায় | আর এর ফলে আমাদের পায়ের গোড়ালি ফাটতে শুরু করে | অনেকেরই এই সময় পায়ের গোড়ালি ফেটে রক্তও পর্যন্ত বের হয়, যা অনেক কষ্টকর। তাই এই শীতে পায়ের যত্নে বিশেষ খেয়াল রাখা প্রয়োজন। তাহলে আসুন আজ জেনে নিই এই শীতে খুব সহজেই আমরা কিভাবে আমাদের পায়ের যত্ন নিতে পারি তা সম্পর্কে।

এই শীতে পায়ের যত্ন নিবেন যেভাবেঃ

১। শীতকালে যেহেতু বাতাসে আদ্রতার পরিমাণ কম থাকে তাই চেষ্টা করুন আপনার পা গুলোকে সবসময় ঢেকে রাখতে। নাহলে পায়ের ত্বক শুষ্ক হয়ে ফেটে যেতে পারে। তাই পায়ের পাতা যেন  বেশি  ড্রাই না হয়ে যায় তাই পায়ে মোজা পরে থাকার চেষ্টা করুন | অনেকেরই বারবার পা ধোয়ার অভ্যাস থাকে। বার বার পায়ের ত্বক জিজে যাওয়ার ফলে চামড়া নরম হয়ে যায় এবং সহজেই ফেটে যায়।  তাই বারবার পা ভেজাবেন না। যদি পায়ে ঘাম হয় তাহলে মাঝে মাঝে মোজা খুলে পা শুকিয়ে নিয়ে আবার ব্যবহার করতে পারেন।

২। এই শীতে পায়ের যত্নে সবচেয়ে যে বিষয়টির উপর বেশি জোর দিতে হবে, তা হলো ময়েশ্চারাইজার । ভালো ভাবে ময়েশ্চারাইজার ব্যবহারের ফলে আমাদের পায়ের ত্বক থাকে কোমল এবং সুন্দর। এজন্য গোসলের পরে এবং রাতে ঘুমোনোর আগে পায়ে ভালো ভাবে ময়েশ্চারাইজার লাগাতে হবে। আর এজন্য আপনি যেকোনো ভালো ব্রান্ডের ময়েশ্চারাইজার লোশন, অলিভ অয়েল কিংবা ভ্যাসলিন ব্যাবহার করতে পারেন। রাতে ঘুমাতে যাওয়ার আগে পায়ের তলা এবং গোড়লির অংশে ভালোভাবে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন এবং  লাগানোর পরে মোজা পরে ঘুমাতে একদমই ভুলবেন না যেন। কারণ এতে ময়েশ্চারাইজার একদম লক বা দীর্ঘস্থায়ী হয়।

৩। আমাদের শরীরের অন্যান্য অঙ্গ গুলোর তুলনায় পা সবচেয়ে বেশি কাজ করে থাকে। একই সাথে পা সবচেয়ে নোংরাও হয়ে থাকে বেশি। তাই পায়ের যত্নের বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। তাই আপনার পা দুটিকে সবসময় পরিস্কার রাখতে হবে। গোসল করার সময় পিউবিক স্টোন  বা স্ক্রাবার দিয়ে পায়ের তলা এবং পায়ের গোড়ালি ভালোভাবে  ঘষে মরা চামড়া এবং জমে থাকা ময়লা তুলে পরিষ্কার করতে হবে | একই সাথে আঙ্গুলের ফাঁকে জমে থাকা ময়লা নিয়মিত পরিষ্কার করতে হবে।

৪। এই শীতে নিয়মিত পা ম্যাসাজ করতে হবে। অনেকেই একে খুব একটা গুরুত্ব দেন না। কিন্তু পায়ের যত্নের জন্য এটিও বেশ জরুরী। আসলে মিয়মিত পা ম্যাসাজের ফলে আমাদের পায়ে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং দ্রুত হয়ে থাকে। আর এর ফলে আমাদের পায়ের পেশী গুলো ভালো থাকে এবং পায়ের চামড়া টানটান ও মসৃন হয়। এজন্য অলিভ অলেল বা অন্য কোনো ভালো তেল দিয়ে সপ্তেহে অন্তত একদিক ভালো করে পা ম্যাসাজ করতে হবে।

৫। পায়ের যত্নে খুবই গুরুত্বপূর্ণ হলো পেডিকিওর। এই শীতে ঠান্ডার ভয়ে অনেকেই পেডিকিওর করতে চান না। এটি একদমই ঠিক না। মাসে অন্তত দুইবার পেডিকিওর করানো উচিত। পার্লারে গিয়ে পেডিকিওর করানোর যদি সময় না থাকে তাহলে ঘরেই তা করে নিন। পেডিকিওর করার আগে নেইল পালিশ রিমুভার দিয়ে তুলে ফেলে পায়ের নখ ছোট করে কেটে ফাইল করে নিন। এতে নখের শেপ ভালো থাকেবে এবং নখ ভেঙ্গে যাবে না। পেডিকিওর শেষ হলে ফুট ক্রিম দিয়ে পা ভালো ভাবে ম্যাসাজ করে অল্প কিছু সময় রেখে দিন। তারপর আবার ভালো ভাবে পা ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। সবসময় পায়ের নখে নেইল পালিশ দিয়ে রাখবেন না । এতে নখ হলুদ হয়ে যায়।

উপরে