ঢাকা, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
কোমর ব্যাথা করছে?

কোমর ব্যাথা করছে? তাহলে মেনে চলুন এই নিয়মগুলো।

20fours Desk | আপডেট : ৫ ফেব্রুয়ারি, ২০১৯ ১১:৩৫
কোমর ব্যাথা করছে? তাহলে মেনে চলুন এই নিয়মগুলো।

একটি অস্বস্তিকর এবং যন্ত্রণাকর শারীরিক সমস্যার নাম হলো কোমরের ব্যাথা। ছোট থেকে বড় অনেকেই এ সমস্যায় ভুগে থাকেন। আসলে এখন আমাদের প্রাত্যাহিক জীবনে সারাক্ষণ বসে কিংবা দাঁড়িয়ে কাজ করতে হয়। আর টানা দাঁড়িয়ে কিংবা বসে কাজ করলে আমাদের মেরুদন্ড এবং আমাদের কোমরের হাড়ে অনেক বেশি চাপ পরে। আর এর ফলেই আমাদের কোমরের ব্যাথা হয়ে থাকে। তাহলে এখন কথা হলো, তাহলে কিভাবে এই যন্ত্রণাদায়ক কোমরের ব্যাথা থেকে নিস্তার পাওয়া যায়? আসলে আমাদের প্রাত্যহিক জীবনে কিছু নিয়ম মেনে চললেই আমরা কিন্তু এই কোমরের ব্যাথা থেকে নিস্তার পেতে পারি। কিন্তু কি সেই নিয়ম? আসুন তবে আজ জেনে নিই কি কি নিয়ম মেনে চললে কোমরের ব্যাথা থেকে রেহাই পেতে পারি।

কোমরের ব্যাথা থেকে নিস্তার পেতে যা করতে হবেঃ

১। টানা বসে কিংবা দাঁড়িয়ে কাজ করা থেকে বিরত থাকুন। বিশেষ করে এক ঘন্টার বেশি সময় ধরে একনাগাড়ে  কোথায়ও বসে বা দাঁড়িয়ে থাকবেন না। আমরা সবাই জানি যে,  একনাগাড়ে দাঁড়িয়ে বা বসে কাজ করলেই কোমরে ব্যথা করে। তাই যদি টানা দাঁড়িয়ে বা বসে কাজ করার দরকার হয় তাহলে,  কিছুক্ষণ পর পর শরীরের ভর এক পা হতে আরেক পায়ে নিন এবং একটু  বিশ্রাম নিন।

২। অফিসে বা কাজের ক্ষেত্রে সোজা হয়ে বসে বা মেরুদণ্ড সোজা রেখে বসে কাজ করুন। বসার সময় এমনভাবে বসুন, যেন হাঁটু ও ঊরু মাটির সমান্তরালে থাকে। কোমরের পেছনে সাপোর্ট দেয় এমন চেয়ার ব্যবহার করুন। এক্ষেত্রে কাঠের চেয়ার সবচেয়ে ভালো। এতে আপনি কোমরের ব্যাথা থেকে মুক্তি পাবেন।

৩। কোমরের ব্যাথা থেকে মুক্তি পেতে নিয়মিত শারীরিক অর্থাৎ কায়িক পরিশ্রম করতে হবে। যদি শারীরিক শ্রমের সুযোগ না থাকে তাহলে নিয়মিত ব্যায়াম করুন। প্রতিদিন অন্তত ৩০ মিনিট জোরে জোরে পা ফেলে হাঁটুন। এতে যেমন আপনার অতিরিক্ত ওজন বৃদ্ধি পাবে না, তেমনি কোমরের ব্যাথাও হবে না।

৪। যদি আপনি কোমরের ব্যাথা থেকে দূরে থাকতে চান, তাহলে ঘাড়ে ভারী কিছু তোলা থেকে দূরে থাকুন। কোমরের উপর চাপ নিয়ে কিছু করবেন না। একই সাথে হাঁটু না ভেঙ্গে সামনের দিকে বেশি ঝুকবেন না। মাটি বা নিচ থেকে কিছু তোলার প্রয়োজন হলে ঝুঁকে তুলবেন না, হাঁটু ভাজ করে তুলুন। মেয়েদের ক্ষেত্রে হাই হিল পরিহার করা উচিত।

৫। অনেকেই বিছানায় উপুর হয়ে শুয়ে থাকেন বা উপুর হয়ে ঘুমান। যা কোমরের জন্য অত্যান্ত ক্ষতিকর। এর ফলে কোমরের ব্যাথা বৃদ্ধি পায়। তাই এই অভ্যাসটি আজ থেকেই পরিহার করুন। একই সাথে অতিরিক্ত নরম বিছানায় ঘুমানো একদমই উচিত নয়। ফোম বা নরম স্প্রিং এর গদি যুক্ত বিছানা শরীরের এবং কোমরের জন্য মারাত্বক ক্ষতিকর।

উপরে