ঢাকা, শনিবার, ১৯ জানুয়ারি, ২০১৯
চোখ উঠলে

চোখ উঠলে অস্বস্তি কমাতে যা করবেন

20fours Desk | আপডেট : ৬ জানুয়ারি, ২০১৯ ১৫:২৭
চোখ উঠলে অস্বস্তি কমাতে যা করবেন
চোখ জ্বলবে, চোখের ভেতর অস্বস্থি শুরু হয়, সামান্য ব্যথা হয়। রোদে বা আলোতে তাকাতে কষ্ট হয় ও অতিমাত্রায় পানি পড়ে। চোখ লাল হয়ে ফুলে উঠে। ঘুম থেকে উঠার পর চোখের পাতা দুটি একত্রে লেগে থাকে। চোখ থেকে শ্লেষ্মাজাতীয় পদার্থ বের হতে থাকে ও হলুদ রঙের পুঁজ সৃষ্টি হয়। এই লক্ষণ গুলো দেখলে বুঝবেন আপনার চোখ উঠেছে। চোখ উঠা  হচ্ছে চোখের ভাইরাসজনিত ইনফেকশন। সাধারণভাবে প্রচলিত কথা ‘চোখ ওঠা’ বলতে চোখ লাল হওয়া বুঝানো হয়ে থাকে। কিন্তু চোখ লাল হওয়া একটি উপসর্গ মাত্র। বিভিন্ন কারণে চোখ লাল হতে পারে। চোখ ওঠা সমস্যা নিজে নিজেই এক-দুই সপ্তাহের মধ্যে পুরোপুরি সেরে যায়। চিকিৎসা যা দেওয়া হয় তা উপসর্গভিত্তিক। তবে আজকের লেখাতে আপনাদের জন্য থাকছে চোখ উঠলে অস্বস্তি কমাতে যা করবেন  সে ব্যাপারে কিছু তথ্য।
 
চলুন তাহলে জেনে নেওয়া যাক চোখ উঠলে অস্বস্তি কমাতে যা করবেন ঃ
 
(১) একটি পরিষ্কার পাতলা কাপড়ের টুকরো পানিতে ভিজিয়ে চিপে নিন ও তারপর বন্ধ করে চোখের পাতার ওপর আলতো করে চাপ দিন। ঠান্ডা পানিতে ভেজালে আরাম পাবেন। তবে অনেকে হালকা কুসুম গরম পানিতে ভিজিয়ে সেঁক নিতেও আরাম পান। এতে চুলকানি, ব্যথা, অস্বস্তি কমবে।
 
(২) রোদচশমা পরলে চোখে ধুলাবালু ও রোদ কম লাগে। তাতে কিছুটা আরাম বোধ হয়। তাই বাইরে গেলে রোদচশমা পরে নিন। এছাড়া নিজের ব্যবহৃত রুমাল, তোয়ালে, বালিশ ও ব্যক্তিগত জিনিস আলাদা করে রাখবেন।
 
(৩) একই কাপড়ের টুকরো দিয়ে দুই চোখে সেঁক দেওয়া যাবে না। চোখের কোণ ভিজে উঠলে বা আঠালো হয়ে এলে টিস্যু পেপার দিয়ে আলতো করে মুছে নেবেন, ঘষবেন না।
 
এছাড়াও এই সময় কনটাক্ট লেন্স, চোখের প্রসাধনী ব্যবহার একদম করবেন না এবং সেই সাথে প্রতিদিন গোসল করবেন ও পরিচ্ছন্ন থাকুন।এবং অবশ্যই চোখে প্রচণ্ড ব্যথা হলে, লালচে ভাব খুব বেশি বেড়ে গেলে বা পুঁজ জমা হলে চিকিৎসকের শরণাপন্ন হন।
 

উপরে