ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯
মাইগ্রেন

আপনার ছোটখাটো অভ্যাসগুলো মাইগ্রেনের কারণ নাতো?

20fours Desk | আপডেট : ২১ ডিসেম্বর, ২০১৮ ০১:০৬
আপনার ছোটখাটো অভ্যাসগুলো মাইগ্রেনের কারণ নাতো?

মাইগ্রেন একধরনের মাথাব্যথা। মাথার একদিকে হয় বলে বিখ্যাত হলেও দুদিকেও হতে দেখা গেছে। যাদের মাইগ্রেন হবার প্রবণতা আছে, তাদের শব্দ, আলো, গন্ধ, বাতাসের চাপের তারতম্য ও কিছু খাবার যেমন চকলেট, আঙুরের রস, পনির ইত্যদির প্রভাবে পুনরায় নতুন করে ভয়ঙ্কর মাথাব্যথা শুরু হতে পারে। তবে মাইগ্রেনে শুধু মাথাব্যথাই হয় না, তার সঙ্গে আরো কয়েকটি স্নায়বিক উপসর্গ হয়ে থাকে। আপনার কিছু ছোটখাটো অভ্যাস গুলো মাইগ্রেনের কারণ হতে পারে। আজকের লেখাতে মুলত আমরা আপনাদের সেই ব্যাপারেই অবগত করবো।

চলুন তাহলে জেনে নেওয়া যাক আপনার ছোটখাটো অভ্যাস গুলো যেগুলো আপনার মাইগ্রেন সমস্যার কারণঃ

(১) স্ট্রেস কাটিয়ে ডিটক্স করার জন্য ছুটি নেওয়া, বেড়াতে যাওয়া খুব জরুরি। যদি আপনি অনেক দিন বেড়াতে না গিয়ে থাকেন তা হলেও অতিরিক্ত স্ট্রেস মাথায় বসে মাইগ্রেন হতে পারে।

(২) হঠাৎ করে এক্সারসাইজ করা শুরু করলে শরীরে ইলেকট্রোলাইটের মাত্রা কমে যায়। ফলে মাইগ্রেন হয়। নিয়মিত এক্সারসাইজের রুটিন এই সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করে।

(৩)  সময় মতো না খেলে বা অনেক ক্ষণ না খেয়ে থাকলে মাইগ্রেনের সমস্যা হতে পারে। এছাড়া প্রসেসড মিট বেশি খেলেও মাইগ্রেন হতে পারে। হট ডগ, বেকন, সালামি খাওয়ার অভ্যাস এই সমস্যার কারণে হতে পারে।

(৪) গবেষকরা জানিয়েছেন, যাদের মাইগ্রেনে আক্রান্ত হওয়ার প্রবণতা রয়েছে তাদের মধ্য ৩৮ শতাংশই অ্যালকোহল সহ্য করতে পারেন না। এর মধ্যে সবচেয়ে বেশি সমস্যা হতে পারে রেড ওয়াইনে।

(৫) পিরিয়ডের সময় শরীরে ইস্ট্রোজেনের মাত্রার তারতম্যের কারণে মাইগ্রেনের সমস্যাও খুবই সাধারণ ঘটনা।

এছাড়াও দিনে অন্তত ৩ লিটার পানি না খেলে ডিহাইড্রেশন থেকেও মাইগ্রেন হতে পারে।

উপরে