ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
খুসখুসে কাশি

এই শীতে খুসখুসে কাশি? মেনে চলুন এই নিয়ম গুলো?

20fours Desk | আপডেট : ১১ ডিসেম্বর, ২০১৮ ০৬:৫১
এই শীতে খুসখুসে কাশি? মেনে চলুন এই নিয়ম গুলো?

দেখতে দেখতে চলে এল শীতকাল। আর শীত মানেই বিভিন্ন রকমের অসুখ। এসময় একটু অসাবধান হলেই ঠান্ডা লেগে হতে পারে সর্দি-জ্বর কিংবা খুসখুসে কাশির মত যন্ত্রণাদায়ক সমস্যা। বিশেষ করে খুসখুসে কাশির সবচেয়ে বেশি কষ্টকর। এর ফলে আমাদের আমাদের গলায় ক্যামন একটা খুসখুসে ভাব থাকে, যা অনেক অস্বস্তিকর।  অনেক সময় এর ফলে শ্বাস-কষ্ট পর্যন্ত হয়ে থাকে। আবার অনেকের বুকে কফ জমে কাশিও হয়ে থাকে। সেই সাথে হয় বুকে ব্যথা। আমরা এই খুসখুসে কাশি দূর করতে নানা রকম ওষুধ খেয়ে থাকি। কিন্তু এসব ওষুধ আমাদের সমস্যা দ্রুত সমাধান করতে পারে না। আর এজন্য খুসখুসে কাশি আরও বেশি হয়ে থাকে। তাই খুসখুসে কাশি কমাতে আমাদের ওষুধের চেয়ে বেশি প্রয়োজন সাবধান থাকা এবং কিছু নিয়ম মেনে চলা। আর এসব নিয়ম মেনে চললেই খুব দ্রুত আমাদের খুসখুসে কাশি একদম ভালো হয়ে যাবে। আসুন তবে জেনে নিই খুসখুসে কাশি হলে আমাদের যা যা করা উচিত।

যেসব নিয়ম মেনে চললে দূর হবে খুসখুসে কাশিঃ

 ১।  খুসখুসে কাশির একটি অন্যতম কারণ হলো ধূমপান এবং বায়ুদূষণ । তাই আপনি যদি এই  খুসখুসে কাশির মত বিরক্তকর অসুখে ভুগে থাকেন তাহলে, অবশ্যই ধূমপান বর্জন করুন এবং বায়ুদূষণ থেকে দূরে থাকুন।

২। খুসখুসে কাশি হলে অবশ্যই ধুলাবালি থেকে একদম দূরে থাকুন। বিশেষ করে রাস্তার ধুলোবালি, ঘর ঝাড়ু দেওয়া, ঝুল ঝাড়া, যানবাহনের কালো ধোয়া ইত্যাদি একদম এড়িয়ে চলুন।

৩। অনেক সময় ঠান্ডা লাগার কারণে  আমাদের খুসখুসে কাশি হয়ে থাকে। তাই খুসখুসে কাশি হলে ঠান্ডা থেকে নিজেকে রক্ষা করুন। গোসল এবং খাওয়ার জন্য  হালকা কুসুম গরম পানি ব্যবহার করুন। এসময়টাই  ঠান্ডা পানি যতটা সম্ভব এড়িয়ে চলুন।

৪। অনেক সময় খুসখুসে কাশির কারণে আমাদের মাথা ব্যাথা করে কিংবা গলা ব্যথা করে। এসমস্যা থেকে মুক্তি পেতে গরম পানির ভাপ নিতে পারেন। এতে বেশ উপকার হয়। এছাড়াও হালকা কুসুম গরম পানি দিয়ে কুলুকুচি করুন। এতে গলা ব্যাথা কমে যাবে এবং গলার খুসখুসে ভাব কমে আসবে।

৫। খুসখুসে কাশি হলে সবসময় গরম গরম খাবার খাওয়া ভাল। বিশেষ করে লাল চা, কুসুম গরম পানিতে মধু ও লেবুর রস, গরম স্যুপ  ইত্যাদি। এসব খাবার আমাদের খুসখুসে কাশি সারাতে অনেক সাহায্য করে।

উপরে