ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮
ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের উপকারিতাগুলো জানেন তো?

20fours Desk | আপডেট : ২ ডিসেম্বর, ২০১৮ ০৯:২৩
ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের উপকারিতাগুলো জানেন তো?

সুস্থ্যভাবে বেঁচে থাকার আমাদের প্রয়োজন বিভিন্ন রকমের পুষ্টি উপাদান। এসব পুষ্টি উপাদান যেমন আমাদের শরীরকে সুস্থ্য রাখে, তেমনি আমাদের শরীরের অনেক উপকার করে থাকে। আর এক্ষেত্রে বেশ উপকার করে বেশ কিছু অ্যাসিড। অ্যাসিডের নাম হয়তো অনেকেই অবাক হচ্ছেন! আসলে কিছু সম্পৃক্ত অ্যাসিড আমাদের শরীরের জন্য ভীষণ উপকারি। বিশেষ করে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। যা আমাদের শরীরের জন্য অত্যান্ত প্রয়োজনীয়। একথা শুনে হয়তো  অনেকেই ভাবছেন, এখন আমাদের অ্যাসিড খেতে হবে? না আমাদের অ্যাসিড খেতে হবে না। কিন্তু  ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আছে এমন সব খাবার খেতে হবে। আসুন তবে জেনে নিই এই ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আমাদের শরীরের কি কি উপকার করে এবং কোথায় থেকে আমরা এটি পেতে পারি।

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের উপকারিতাঃ

১। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আমাদের শরীরের রক্তে মিশে থাকা খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়। আর এর ফলে আমাদের হার্টের কর্মক্ষমতা বাড়ে এবং বিভিন্ন প্রকার হার্ট ডিজিস থেকে আমাদের রক্ষা করে। একই সাথে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আমাদের রক্ত চাপ এবং হৃদস্পন্দন নিয়ন্ত্রণে রাখতে অনেক গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে।

২। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। দেখা গেছে যাদের শরীরে অন্যদের চেয়ে বেশি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড প্রবেশ করে তাদের স্বরণ শক্তি অনেক বেশি হয়। একই সাথে এটি আমাদের মনোযোগ বাড়ায় এবং দৃষ্টিশক্তি ভালো রাখে।

৩। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আমাদের ক্যান্সারের মত দূরারোগ্য রোগ থেকে বাঁচায়। আসলে এটি আমাদের শরীরে এমন একটি সুরক্ষা বলয় তৈরি করে যে, এর ফলে আমাদের শরীরে ক্যান্সার সেল তৈরি হতে পারে না। বিশেষ করে স্তন ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার, পাকস্থলীর ক্যান্সার প্রতিরোধে এটি খুবই গুরুত্বপূর্ন ভুমিকা রাখে।

৪। আমাদের ত্বকের সৌন্দর্য্য বাড়াতে  ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এটি আমাদের ত্বককে গভীর থেকে পরিষ্কার করে ত্বককে উজ্জ্বল করে তোলে। একই সাথে সূর্যের আলোতে থাকা ক্ষতিকর অতিবেগুনী রশ্মির প্রভাব থেকে আমাদের ত্বককে রক্ষা করে। এই অ্যাসিড আমাদের ত্বককে টান টান রাখে এবং বয়েসের প্রভাব থেকে আমাদের ত্বককে রক্ষা করে থাকে।

৫। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আমাদের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে রাখতে বেশ উপকার করে। এই অ্যাসিড আমাদের শরীরে অতিরিক্ত মেদ জমতে দেয় না। একই সাথে এই অ্যাসিডের প্রভাবে আমাদের শরীরে লেপটিন নামের এক হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। এই হরমোন আমাদের ক্ষুধা কমিয়ে আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখে। একই সাথে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আমাদের রক্তে শর্করার মাত্রা কমিয়ে ইনসুলিনের কার্যকরীতা বাড়ায়। ফলে ডায়বেটিসের আশঙ্কা অনেক কমে।

কোথায় পাওয়া যায়ঃ

ওমেগা ৩ অ্যাসিডের সবচেয়ে ভালো উৎস হলো মাছ। বিশেষ করে সামুদ্রিক মাছে এই অ্যাসিড সবথেকে বেশি পাওয়া যায়। এছাড়াও ডিম, পালং শাক, মিষ্টি কুমড়ো, লাউ শাক, খেজুর, আখরোট, বিভিন্ন প্রকারের বাদাম, তিসির তেল, সূর্যমুখী তেল, তিলের তেল, বিভিন্ন দুগ্ধজাত খাবারে প্রচুর পরিমাণে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। তবে ফুড সাপ্লিমেন্ট হিসেবে যেসব ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায় এসব না খাওয়াই ভালো। শরীরের চাহিদা পূরণে কৃত্রিম ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড নয়, খেতে হবে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আছে এমন সব প্রাকৃতিক খাবার।

উপরে