ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
লিভারের ফ্যাট

লিভারের ফ্যাট দূর করতে এক কাপ তেঁতুলের ক্কাথ

20fours Desk | আপডেট : ৭ নভেম্বর, ২০১৮ ২২:২৩
লিভারের ফ্যাট দূর করতে এক কাপ তেঁতুলের ক্কাথ

তেঁতুল বৃহৎ ও সুদৃশ্য চিরসবুজ বৃক্ষ। এগাছ প্রায় ২৪ মিটার পর্যন্ত লম্বা হয়। পাকা তেঁতুল টক-মিষ্টি হয়ে থাকে। এতে রয়েছে উচ্চমাত্রার অ্যাসিড, চিনি, ভিটামিন বি, এবং ফলে সাধারণত না দেখা গেলেও এতে আছে ক্যালসিয়াম।তেঁতুলে টারটারিক এসিড থাকায় খাবার হজমে সহায়তা করে। পেটের বায়ু, হাত-পা জ্বালায় তেঁতুলের শরবত খুব উপকারী। রক্তে কোলস্টেরল কমানোর কাজে আধুনিককালে তেঁতুল ব্যবহার হচ্ছে। জরে ভোগা রোগীর জর কমানোর জন্য এ ফল ব্যবহৃত হয়।

এতসব গুনাবলীতে ভরপুর তেঁতুলের আজ জানবো অন্য ব্যবহার। আর তা হলো লিভারের ফ্যাট দূর করতে এক কাপ  তেঁতুলের ক্কাথ এর গুন। আমাদের মাঝে অনেকেই আছে যাদের লিভারের ফ্যাট হতে দেখা যায়।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা ও শরীরে ভিটামিন, মিনারেল, গ্লাইকোজেনের মাত্রা ঠিক রাখতে কোনও অঙ্গই লিভারের বিকল্প হতে পারে না। তাই লিভার সুস্থ রাখা সুস্বাস্থ্যের প্রথম ধাপ। লিভারে সামান্য ফ্যাট জমলে তা বিশেষ চিন্তার কিছু নয়। কিন্তু যদি লিভারের ওজনের ৫-১০ শতাংশই ফ্যাট হয়ে যায় তা হলে স্টিটোসিস বা ফ্যাটি লিভার বলা হয় সেই অবস্থাকে। বেশির ভাগ ক্ষেত্রেই এই সমস্যার প্রথম লক্ষণ দেখা দিতে অনেক বছর লেগে যায়। পেটের উপরের ও মাঝের দিকে যন্ত্রণা, বমি ভাব, ক্লান্তি, খিদে কমে আসা, মনসংযোগের অভাব হয়।

তেঁতুল লিভার ও পুরো শরীর থেকে অতিরিক্ত ফ্যাট দূর করতে সাহায্য করে। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে রান্নার অন্যতম উপাদান তেঁতুল। আর তাই রসালো ও সুস্বাদু ফল তেঁতুল দক্ষিণ ও পশ্চিম ভারতের রান্নাতেও প্রচুর ব্যবহৃত হয়।

চলুন এখন আপনাদের জানিয়ে দেই তেঁতুলের ক্কাথ  তৈরি প্রনালীঃ

(১) এক লিটার পানিতে দু’মুঠো তেঁতুল দিয়ে ব্লেন্ডারে ক্কাথ তৈরি করে নিন।
(২) সারাদিন ধরে এই ক্কাথ অল্প অল্প করে খেতে থাকুন।
(৩) যদি স্বাদ ভাল না লাগে তা হলে অল্প মধু মেশাতে পারেন।

তেঁতুলের মধ্যে থাকে প্রচুর পরিমাণ মিনারেল, ভিটামিন ও ডায়েটারি ফাইবার। তেঁতুলের ক্কাথ পলিস্যাকারাইড বা ডায়েটারি ফাইবার যেমন টায়ারস, হেমিসেলুলোজ, পেকটিন, মিউকাস ও ট্যানিনের উত্কৃষ্ট উত্স। ১০০ গ্রাম ক্কাথে ৫১ গ্রাম ডায়েটারি ফাইবার থাকে। এই ফাইবার খাবারের টক্সিন শরীরে পৌঁছতে দেয় না। কোলনকে টক্সিনের হাত থেকে রক্ষা করে।

উপরে