ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮
সবুজ কফি

জেনে নিন সবুজ কফি বীজের স্বাস্থ্য উপকারীতা

20fours Desk | আপডেট : ৩০ অক্টোবর, ২০১৮ ১২:২৪
জেনে নিন সবুজ কফি বীজের স্বাস্থ্য উপকারীতা

কফি  বিশ্বব্যাপী খুবই জনপ্রিয় পানীয়। পানির সাথে ফুটিয়ে রান্না করা "কফি বীজ" নামে পরিচিত এক প্রকার বীজ পুড়িয়ে গুঁড়ো মিশিয়ে কফি তৈরি করা হয়। এই বীজ কফি চেরি নামক এক ধরনের ফলের বীজ। প্রায় ৭০টি দেশে এই ফলের গাছ জন্মে। সবুজ কফি বিশ্বের সব থেকে বেশি বিক্রীত কৃষিপণ্যের মধ্যে একটি। কফিতে ক্যাফেইন নামক এক প্রকার উত্তেজক পদার্থ রয়েছে। ৮ আউন্স কফিতে প্রায় ১৩৫ মিলিগ্রাম ক্যাফেইন থাকে। কফির উপাদান ক্যাফেইনের জন্যে কফি মানুষের উপর উত্তেজক প্রভাব ফেলে ও উদ্দীপক হিসেবে কাজ করে। এখন, চায়ের পর কফি বিশ্বের অত্যধিক জনপ্রিয় পানীয়। আজকের লেখাতে থাকছে সবুজ কফি বীজের স্বাস্থ্য উপকারীতা।

চলুন তাহলে জেনে নেওয়া যাক সবুজ কফি বীজের স্বাস্থ্য উপকারীতাঃ

(১) ক্যান্সার প্রতিরোধে
সবুজ কফি বীজের ক্লোরোজেনিক এসিড ক্যান্সার প্রতিরোধের একটি কার্যকরী প্রতিনিধি। ক্লোরোজেনিক এসিড পাকস্থলীর কার্সিনোজেনিক যৌগকে নিরপেক্ষ করার ক্ষমতা রাখে। সবুজ কফি বীজের নির্যাস গ্রহন করলে শরীরে এই এসিড প্রবেশ করে এবং ক্যান্সার হওয়াকে প্রতিরোধ করে।

(২)  কার্ডিওভাস্কুলার সুরক্ষা দেয়
নিয়মিত সবুজ কফি বিনের নির্যাস পান করলে হাইপারটেনশন হওয়ার ঝুঁকি কমে। এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমায় ক্লোরোজেনিক এসিড। এর ফলে ধমনীতে রক্ত জমাট বাঁধে না এবং হাইপারটেনশন এমনকি হার্ট অ্যাটাক হওয়ার ও ঝুঁকি কমে।

(৩) ওজন কমতে সাহায্য করে
গবেষণায় প্রমাণিত হয়েছে যে, সবুজ কফি বীজ এক্সারসাইজ, ডায়েটিং বা নিজস্ব রুটিনের কোন  পরিবর্তন করা ছাড়াও ওজন কমতে সাহায্য করে।

(৪) অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ
সবুজ কফি বীজ এবং এদের থেকে উৎপন্ন পণ্যে অনেক অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা শরীরের কোষ ধ্বংসকারী ফ্রি র‍্যাডিকেলের প্রভাব কমতে সাহায্য করে।  

(৫) উচ্চ রক্তচাপ কমায়
সবুজ কফি বীজে ক্লোরোজেনিক এসিড থাকে যা রক্তচাপ কমাতে সাহায্য করে। গবেষণায় জানা যায় যে, ১৪০ মিলিগ্রাম সবুজ কফি বীজের নির্যাস প্রতিদিন গ্রহণ করলে রোগীদের উচ্চ রক্তচাপ কমে। এর ফলে কোন প্রকার পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।

এছাড়াও যদিও কফি বীজ পুষ্টি সমৃদ্ধ খাবার নয়, তবুও এতে কিছু ভিটামিন এবং মিনারেল ও থাকে। এক কাপ তরল কফি বীজে ৫ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৭ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম, ৭ মিলিগ্রাম ফসফরাস, ১১৬ মিলিগ্রাম পটাসিয়াম এবং ০.৫ মিলিগ্রাম জিংক থাকে। এতে ভিটামিন বি ৬, থায়ামিন, রিবোফ্লাভিন, নায়াসিন এবং ফোলেট থাকে।

উপরে