ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
এক তেল বার বার ব্যবহার করছেন রান্নায়?

এক তেল বার বার ব্যবহার করছেন রান্নায়? এটি কেন ক্ষতিকর, জেনে নিন।

20Fours Desk | আপডেট : ২৮ অক্টোবর, ২০১৮ ১৪:২৯
এক তেল বার বার ব্যবহার করছেন রান্নায়? এটি কেন ক্ষতিকর, জেনে নিন।

আমরা অনেকেই এক তেল বার বার ব্যবহার করে থাকি। যেমন, আগের তেলে কোনো কিছু ভাজা হয়ে ছিল, পরের দিন আবার সেই ব্যবহার করে থাকি। আবার অনেকেই তো এক তেলে বার বার ভাজার কাজ করে থাকেন। কিন্তু আমরা কি জানি এক তেল বার বার ব্যবহার করা কতটা স্বাস্থ্যকর? বিশেজ্ঞরা বলেন, এক তেল কোনোভাবেই বার বার ব্যবহার করা উচিত নয়। কারন এতে আমাদের স্বাস্থ্যের মারাত্বক ক্ষতি হয়ে থাকে। তেলে একবার তাপ দেওয়া হলেই সে তেল পুড়ে যায়, এবং এই পোড়া তেল ব্যবহার করলে আমাদের অনেক রকমের শারীরিক ক্ষতি হয়ে থাকে। আসুন আজ জেনে নিই এক তেল বার বার ব্যবহার করলে আমাদের কি কি ক্ষতি হতে পারে।

এক তেল বার বার ব্যবহারে যেসব ক্ষতি হতে পারেঃ

১। একবার ব্যবহৃত তেল পরে আবার ব্যবহার করলে তেল থেকে ফ্রি র‍্যাডিকল তৈরি হয়। যা আমাদের রক্তে কোলেস্টরলের মাত্রা বাড়িয়ে দিতে পারে। এর ফলে হার্টের ক্ষতি হয় এবং নানারকম হার্ট ডিজেসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এছাড়াও এর ফলে আমাদের রক্তনালী ব্লক হয়ে যায় এবং এর ফলে আমাদের মারাত্বক ক্ষতি হতে পারে।

২। একই তেলে বার বার রান্না করলে সে তেলে ফ্রী ফ্যাটি এসিডের মাত্রা বেড়ে যায়। ফ্রী ফ্যাটি এসিড যেহেতু নিজে একটা এসিড তাই তেলে রান্না করলে খাবারে এসিডিটিও বেড়ে যায়। তাই এই তেলে রান্না করা কোনো খাবার খেলে আমাদের অ্যাসিডিটি বেড়ে যায় এবং গ্যাস্ট্রিকের সমস্যাও অনেক বেড়ে যায়।

৩। এক তেল বার বার হিট দিলে এর সম্পৃক্ত চর্বি ভেঙ্গে ফ্রী ফ্যাটি এসিডে রূপান্তরকালে ট্রান্স ফ্যাট তৈরী হয়। এই ট্যান্স ফ্যাট শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এর ফলে ক্যান্সা র,টাইপ-২ ডায়াবেটিস, স্থুলতা, অ্যালজেইমারস ডিজিজ, লিভারের সমস্যা, বন্ধ্যাত্ব, বিষন্নতা, অস্থিরতা ইত্যাদি সমস্যা দেখা যায়।

৪। একই তেলে বার বার রান্না করলে আমাদের ভাইটাল অর্গান যেমন লিভার, হার্ট ও কিডনীর মারাত্বক ক্ষতি হতে পারে। একই সাথে এটি আমাদের ত্বকের জন্যও অনেক ক্ষতি করে। এর ফলে আমাদের ত্বকের চামড়া অনেক তাড়াতাড়ি ঝুলে যায় এবং ত্বকে বলিরেখা পড়ে।

৫। একই তেলে বার বার রান্না করলে খাদ্যে একধরনের রাসায়ানিক পদার্থের সৃষ্টি হয়। যা খাদ্যের পুষ্টিমান নষ্ট করে দেয় এবং একাধিক বার ব্যবহার করা তেলে অনেক খাদ্যকণা থাকে যার উপর বিভিন্ন ব্যকটেরিয়া ও মোল্ডের সংক্রমণ হয় এবং তাদের নিঃসৃত তাপ প্রতিরোধী টক্সিন তেলে মিশে যা আমাদের জন্য অত্যন্ত ক্ষতিকর। 

তাই তেল একবার ব্যবহার করা হলে সেই তেল আবার ব্যবহার করা উচিত নয়। তবে যদি ব্যবহার করতেই হয় তাহলে বেঁচে যাওয়া তেল ঠাণ্ডা করে এয়ারটাইট বোতলে ছেঁকে ঢেলে রাখুন। খেয়াল রাখুন কোনো খাদ্যকণা যেন না থাকে এবং ব্যবহার করার আগে তেলের রঙ এবং ঘনত্ব খেয়াল করুন। রঙ যদি গাঢ় হয়ে যায় এবং স্বাভাবিকের থেকে বেশী আঠালো ও ঘন হয় তাহলে সেই তেল ব্যবহার না করে ফেলে দিন।

উপরে