ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
পাকা চুল তুলে ফেলছেন?

পাকা চুল তুলে ফেলছেন?

20fours Desk | আপডেট : ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:৩৪
পাকা চুল তুলে ফেলছেন?

আমাদের আশেপাশে এমন অনেকেই আছেন যাদের অল্পবয়সে চুল পাকা শুরু হয়েছে। সাধারণত মাথার চামড়ায় পর্যাপ্ত ভিটামিন ও মিনারেল এর অভাবে চুল পাকতে পারে। আর তরুণ বয়সে পাকা চুল অনেক বিব্রতকর একটি ব্যাপার। অল্প বয়সে চুল পাকার ফলে অনেকেই সবসময় অস্বস্তিতে ভোগেন। অধিক বেশি পাকা চুল অনেকেই কলপ করে ফেলন আবার অনেকেই পাকা চুল দেখলেই তা তুলে ফেলেন, কিন্তু আপনি কি জানেন আপনার মাথার পাকা চুল তুলে আপনি নিজের কত বড় ক্ষতি করছেন?

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এভাবে বেছে বেছে পাকা চুল তুলতে থাকলে চুলের বৃদ্ধি এবং নতুন চুল গজানোর স্বাভাবিক প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়। এ ক্ষেত্রে মার্কিন হেয়ার রেস্টোরেশন সার্জন রবার্ট ডোরিনের ব্যাখ্যা, আমরা যখন মাথা থেকে বেছে বেছে পাকা চুল তুলি তখন চুলের কিছুটা হলেও ক্ষতি হয়। চুলের বৃদ্ধির গতি এবং নতুন চুল গজানোর স্বাভাবিক প্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয়।

ফলে নতুন চুল গজালে তা আগের তুলনায় রুক্ষ হয়ে যেতে পারে। অনেক ক্ষেত্রে নতুন চুল না-ও গজাতে পারে। তাই অল্প বয়সে চুল পেকে গেলে সেই অস্বস্তি থেকে সাময়িক মুক্তি পেতে পাকা চুল না তোলাই মঙ্গল। কারণ পাকা চুলের অস্বস্তি থেকে সাময়িক মুক্তি পাওয়ার চেষ্টায় উল্টা মাথায় চাক পড়ে যাওয়াটা মোটেই কাঙ্খিত নয়।

উপরে