ঢাকা, সোমবার, ২৫ মার্চ, ২০১৯
চুল ঝরে যাওয়া

যেসব সাধারণ কারণে আমাদের চুল ঝরে যায়

20fours Desk | আপডেট : ২১ নভেম্বর, ২০১৮ ০৯:২৩
যেসব সাধারণ কারণে আমাদের চুল ঝরে যায়

চুল আমাদের সকলের সৌন্দর্যের অন্যতম প্রতীক। লম্বা-কালো এবং ঘণ চুল কে চায়? আর এজন্য আমরা কতকিছুই না করে থাকি। চুলের যত্নে আমাদের কোনো কমতি থাকে না। কিন্তু এর পরেও আমাদের সবচেয়ে বড় সমস্যা হলো হেয়ার ফল বা চুল ঝরে যাওয়া। কিন্তু এখন প্রশ্ন হলো এত যত্ন নেওয়ার পরেও আমাদের চুল কেন ঝরে যায়? আসলে চুল ঝরে পড়ার পেছনে কিছু এমন কিছু সাধারণ কারন আছে যা শুনলেই আমাদের চোখ কপালে উঠে যাবে! আসুন তবে জেনে নিই কি কি সাধারণ কারণ গুলোর জন্য আমাদের চুল ঝরে যায়।

চুল ঝরে যাওয়ায় সাধারণ কারণঃ

১। চুল শ্যাম্পু করার আগে না আঁচড়ানো

আমরা অনেকেই মনে চুল শ্যাম্পু করার আগে আঁচড়ানোর দরকার নেই। এটি আসলে একটি ভুল কথা। শ্যাম্পু করার আগে অবশ্যই চুল আঁচড়াতে হবে। কারণ সারা দিনে কাজ করার ফলে আমাদের চুলে অনেক ধুলো বালি লেগে যায়। একই সাথে চুলে জটও লেগে থাকে। আর এ অবস্থায় শ্যাম্পু করলে হেয়ারফল অনেক বেড়ে যায়। তাই চুল শ্যাম্পু করার আগে অবশ্যই চুল ভালো ভাবে আঁচড়িয়ে নিতে হবে।

২। ভেজা অবস্থায় চুল আঁচড়ানো

চুলের যত্নে করা কাজ গুলোর মধ্যে অন্যতম একটি ভুল কাজ হলো চুল ভেজা অবস্থায় আঁচড়ানো। আমাদের মাঝে অনেকেই আছেন যারা গোসল করে এসেই ভেজা অবস্থায় চুল আঁচড়িয়ে থাকেন। এটি কিন্তু চুলের জন্য মোটেও ভালো নয়। আসলে ভেজা অবস্থায় আমাদের চুল অনেক নরম থাকে। তাই এ অবস্থায় চিরুনী দিয়ে চুল আঁচড়ালে চুল খুব সহজেই চিরুনীতে উঠে আসে। এজন্য ভেজা অবস্থায় চুল আঁচড়ানো উচিত নয়। খুব বেশি প্রয়োজন হয় তবে চুলের মাঝে আঙুল চালিয়ে নেওয়া যেতে পারে। আর চুল শুকিয়ে আঁচড়ানোই সবচেয়ে ভালো।

৩। অতিরিক্ত শ্যাম্পু করা

চুলের যত্নে নিয়মিত শ্যাম্পু করা খুবই জরূরী, তবে কখনোই প্রতিদিন নয়। অনেকেই মনে করেন প্রতিদিন শ্যম্পু করলে চুল অনেক ভালো থাকে। এটি সম্পূর্ণ একটি ভুল ধারনা। আসলে আমাদের চুলের গোড়ায় একধরনের প্রাকৃতিক তেল থাকে। আর প্রতিদিন শ্যাম্পু করলে চুলের গোড়ায় থাকা প্রাকৃতিক তেল ধুয়ে যায়। আর এ কারণে আমাদের চুল অনেক রুক্ষ হয়ে যায়। আর একই সাথে শ্যাম্পুতে থাকা কেমিক্যাল আমাদের চুলকে অনেক ভঙ্গুর করে ফেলে। আর এতেই আমাদের চুল ঝরে যায়।

৪। হেয়ার ব্রাশ বা চিরুনি পরিষ্কার না করা

সারাদিন বাহিরে কাজ করার ফলে আমাদের চুলে অনেক ধুলোবালি এবং ময়লা লেগে যায়। আর এই চুল আঁচড়ানোর সময় আমাদের চিরুনীতে সব ময়লা, ধুলাবালি চিরুনীতে লেগে যায়। আর এই ময়লা হেয়ার ব্রাশ বা চিরুনী দিয়ে যদি বারবার চুল আঁচড়ালে, চুলের গোড়ায় সেই ময়লা লেগে যায়। তাই এজন্য অন্তত প্রতি সপ্তাহে একবার হেয়ার ব্রাশ বা  চিরুনী পরিষ্কার করা উচিত এবং কয়েক মাস পর পর চিরুনী পরিবর্তন করা উচিত।

৫। হেয়ারড্রায়ার ব্যবহার কিংবা হেয়ার স্ট্রেইটনার ব্যবহার

ভেজা চুল শুকাতে কিংবা চুলকে বিভিন্নভাবে সাজাতে অনেকেই হেয়ার ড্রায়ার অথবা স্ট্রেইটনার ব্যবহার করে থাকে। এগুলোর ব্যবহার আমাদের চুলের জন্য অনেক ক্ষতিকর। আসলে হেয়ার ড্রায়ার অথবা স্ট্রেইটনার থেকে অধিক তাপমাত্রা নির্গত হয়। আর এগুলোর অতিরিক্ত তাপমাত্রা খুব সহজেই আমাদের চুলকে নিষ্প্রাণ করে ফেলে। তাই নিয়মিত এসব ব্যবহারের ফলে আমাদের চুল ভঙ্গুর হয়ে যায়। তাই একদমই প্রয়োজন না হলে এসব ব্যবহার না করাই ভালো।

উপরে