ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
আমলকীর তেল

চুলের বৃদ্ধিতে আমলকীর তেল

20Fours Desk | আপডেট : ২৩ অক্টোবর, ২০১৮ ০৯:১০
চুলের বৃদ্ধিতে আমলকীর তেল

অনেক ক্ষেত্রে চুল একজন মানুষের ব্যক্তিত্ব প্রকাশ করে। সবার আশা থাকে চুল দ্রুত ও স্বাস্থ্যকর ভাবে বেড়ে উঠুক। এটা তখনই সম্ভব যখন আপনি চুলের যত্নে স্বাস্থ্যকর উপকরণ ব্যবহার করবেন। আর চুলের দ্রুত বেড়ে উঠা, চুল মজবুত হওয়া, চুলের সৌন্দর্য ফিরিয়ে আনা এমন অনেক ধরনের উপকার করে থাকে যে স্বাস্থ্যকর উপাদানটি, তার নাম আমলকী। চুল কালো ও উজ্জ্বল করতে পারে আমলকী। এতে আছে ভিটামিন সি এবং কোলাজেন বৃদ্ধিকারী উপাদান। যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। শুধু তা ই নয় এই ফল চুলের গোড়া সুস্থ রাখে।  প্রাকৃতিক উপায়ে চুল ঝলমলে ও সুন্দর রাখতে নিয়মিত ব্যবহার করতে পারেন আমলকীর তেল। এটি খুশকি দূর করার পাশাপাশি চুলের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়া চুল পড়া বন্ধ করতেও এর জুড়ি নেই।  আর আজকের লেখাতে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি আমরা চুলের বৃদ্ধিতে আমলকীর তেল তৈরি ও ব্যবহার পদ্ধতি।

চলুন তাহলে জেনে নেওয়া যাকঃ

উপকরণঃ
(১) ২ টেবিল চামচ আমলকীর গুঁড়া
(২) ২ টেবিল চামচ অলিভ/নারকেল তেল

তৈরি ও ব্যবহার পদ্ধতিঃ
(১) প্রথমে একটি প্যানে নারকেল তেল বা অলিভ অয়েল-এর সাথে আমলকীর গুঁড়া ভালো করে মিশিয়ে নিন। এবার চুলায় তেলটা বাদামি হয়ে যাওয়া পর্যন্ত হিট করুন।

(২)  তারপর চুলা থেকে নামিয়ে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিন ১৫-২০ মিনিট।  তারপর তেলটা হালকা গরম থাকা অবস্থায় চুলের গোড়ায় লাগাতে থাকুন প্রায় ১৫ মিনিট যাবত।

(৩)  তারপর পুরো চুলে লাগিয়ে ১ বা দেড় ঘন্টা রেখে সালফেট-বিহীন কোন মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। প্যাকটি সপ্তাহে ৩ বার ব্যবহার করুন।

নারকেল তেল চুলের ভেতর থেকে পুষ্টি যোগায়। চুলকে মসৃণ করে তোলে। অপরদিকে অলিভ অয়েল চুলের ময়েশ্চারাইজিং-এর কাজ করে।ন আমলকীর গুণাগুণের সাথে যোগ হয়ে  চুলকে উজ্জ্বল ও মজবুত করে তোলে এবং চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে।

উপরে