ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
মেথি

মেথি চুল পড়া কমায়

20Fours Desk | আপডেট : ১ ডিসেম্বর, ২০১৭ ১০:৫৫
মেথি চুল পড়া কমায়

মেথি (বৈজ্ঞানিক নাম: Trigonella foenum-graecum) একটি মৌসুমী গাছ।  এর পাতা শাক হিসাবে খাওয়া হয়। মেথি শাক গ্রাম বাংলার মানুষের প্রিয় খাদ্য।  ইউনানী, কবিরাজী ও লোকজ চিকিৎসায় বহুবিধ ব্যবহার হয়। মশলা হিসাবেও এটি প্রচুর ব্যবহার হয়।  এটি পাঁচ ফোড়নের একটি উপাদান।  মেথি থেকে ষ্টেরয়েডের উপাদান তৈরি হয়।

মেথি একটি বর্ষজীবী গাছ। একবার মাত্র ফুল ও ফল হয়। তিনটি করে পাতা একসাথে জন্মায়। ফুলে ও তিনটা করে পাপড়ি থাকে। স্ত্রী এবং পুরুষ দুই ধরণের ফুল হয়। রঙ সাধারণত সাদা ও হলুদ হয়ে থাকে। বাদামি-হলুদ বর্ণের প্রায় চারকোনা আকৃতির বীজ হয়।

চুলচর্চায় মেথির ব্যবহার পুরনো। চুলের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে মেথি। খুশকি দূর করে চুল পড়া রোধ করে এটি। পাশাপাশি বিবর্ণ ও রুক্ষ চুলে ফিরিয়ে আনে জৌলুস। মেথি সারারাত ভিজিয়ে রেখে পেস্ট তৈরি করে বানিয়ে ফেলতে পারেন অনেক ধরনের হেয়ার প্যাক।

জেনে নিন চুলের যত্নে মেথির ব্যবহার

১। স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য মেথি বেটে নারিকেল দুধের সঙ্গে মিশিয়ে চুল ও মাথার ত্বকে লাগান। ৩০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল ঘন ও উজ্জ্বল দেখাবে।

২। মেথি বেটে নারিকেল তেল অথবা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। সামান্য অ্যালোভেরা জেল মেশাতে পারেন। মিশ্রণটি বিবর্ণ ও রুক্ষ চুলে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল পড়া কমাবে এই হেয়ার প্যাক।

৩। খুশকি দূর করতেও অতুলনীয় মেথির হেয়ার প্যাক। মেথি বাটার সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে রাখুন। অতিরিক্ত খুশকির সমস্যা হলে ৩-৪ টেবিল চামচ টক দইয়ে ২-৩ চা চামচ মেথি ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন ব্লেন্ড করে মাথার ত্বকে লাগান। দূর হবে খুশকি।  

৪। প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারেন মেথি। এজন্য মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে পরদিন পেস্ট করে নিন। মেথির পেস্ট চুলে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। পানি দিয়ে ধুয়ে ফেলুন। চুল হবে ঝলমলে ও উজ্জ্বল।

৫। মেথি বাটার সঙ্গে ২ চা চামচ আপেল সিডার ভিনেগার ও সামান্য পানি মিশিয়ে শ্যাম্পু হিসেবে ব্যবহার করুন চুলে। এটি চুলের অতিরিক্ত তেল দূর করবে।

তথ্য: বোল্ডস্কাই 

উপরে