ঢাকা, শনিবার, ২০ এপ্রিল, ২০২৪
বাড়িতে ব্যায়াম

বাড়িতে ব্যায়াম করার কিছু উপকারিতা

20Fours Desk | আপডেট : ২১ জুলাই, ২০১৯ ১৯:৩০
বাড়িতে ব্যায়াম করার কিছু উপকারিতা

ব্যায়াম হচ্ছে যে কোন ধরনের শারীরিক কলা কৌশল বা কার্য-কলাপ। এই কলা কৌশল শারীরিক সুস্থতা ও সার্বিক স্বাস্থ্য এবং রোগমুক্ত অবস্থা বজায় রাখতে বা বৃদ্ধিতে বহুলাংশে ভূমিকা রাখে। ব্যায়ামের জন্য তেমন কোন বয়সের সীমা নেই। প্রাপ্তবয়স থেকে শুরু করে বার্ধক্য পর্যন্ত প্রত্যেক ব্যক্তির কমপক্ষে সকাল-সন্ধ্যা ২ বার ব্যায়াম করা প্রয়োজন। এটি দেহ ও মনকে সতেজ ও বলবান রাখে এবং পাশাপাশি শারীরিক সুস্থতায় অবদান রাখে।কিন্তু কর্মব্যস্ত এ যুগে নিজেকে নিয়ে ভাববার খুব একটা সময় পাওয়া যায় না। ব্যায়াম করা দরকার ঠিকই মনে করছেন কিন্তু জিমে যাওয়ার সময় পাচ্ছেন না।তাই আজকের লেখায় ঘরে বসে ব্যায়ামের কিছু উপকারিতার কথা।

বাড়িতে ব্যায়াম করার কিছু উপকারিতা বাড়িতে ব্যায়াম করার কিছু উপকারিতাঃ

বাড়িতে বেশিরভাগ সময় ব্যস্ত থাকা হয়। এই ব্যস্ততার মধ্যেও কিছুটা সময় বের করে নিয়ে ব্যায়াম করে নিতে হবে। বাড়িতে ব্যায়াম জিম ও পার্কের ব্যায়ামের তুলনায় থেকে খুবই উপকারি। কেননা জিম ও পার্কে বেশ কোলাহলপূর্ণ থাকে। অনেক সময় সেখানে ব্যায়ামের চেয়ে খোশগল্পই হয় বেশি। বাড়িতে আপনি নিরিবিলি ব্যায়াম সেরে নিতে পারবেন। এখানে আপনি নিজেই নিজের বসের ভূমিকা পালন করতে পারবেন।

বাড়িতে ব্যায়াম করলে আলাদা কাপড় পড়ারও দরকার নেই। বাসায় পড়া আরামদায়ক কাপড় পড়েই ব্যায়াম করতে পারবেন। আপনার জামা ছোট কিংবা বেশ আটসাট এসব নিয়ে সমালোচনা করার মতো বাসায় তো অবশ্যই কেও নেই।

জিমে ব্যায়ামের সময় অপছন্দের একটি গান ছেড়ে দেয়া হলো। কিন্তু আপনার বলার কিছুই নেই। অথচ বাসায় নিজের ইচ্ছেমতো গান ছেড়ে ব্যায়াম করতে পারবেন আপনি।

চুলায় রান্না বসিয়েও ব্যায়াম সেরে নিতে পারেন। এছাড়া টিভিতে আপনার পছন্দের কোনো অনুষ্ঠান দেখে দেখেও ব্যায়াম করতে পারবেন। মানা করার কেও নেই।

বড় কোনো জিমে সদস্য হওয়ার জন্য বেশ ভালো খরচ হয়ে যাবে আপনার। এর উপর সবসময় জিমে জায়গাও পাবেন না আপনি। আর বাসায় এসবের কোনো ঝামেলাই নেই।

বাসায় ব্যায়াম করার সময় নিজেকে একা মনে করছেন? তাহলে জড়ো করে নিন আরো কয়েকজনকে। আবার কোনো কোনো দিন একা ব্যায়াম করতে ইচ্ছে করছে তাহলেও কেনো সমস্যাই নেই। অথচ জিমে আপনি শত চাইলেও একা ব্যায়াম করতে পারবেন না।

এছাড়াও  ভিডিও প্লেয়ারে কোনো ব্যায়মের ভিডিও ছেড়ে দেখে দেখে ব্যায়ামগুলো করে নিতে পারেন। কোনো রকম কোলাহল ছাড়াই সঠিক নিয়মে ব্যায়াম করে নিতে পারবেন সহজেই।

উপরে