ঢাকা, সোমবার, ২০ মে, ২০১৯
সকালের কিছু ব্যায়াম

সারাদিন তরতাজা থাকতে সকালের কিছু ব্যায়াম

20Fours Desk | আপডেট : ১২ মে, ২০১৯ ০৮:৫৬
সারাদিন তরতাজা থাকতে সকালের কিছু ব্যায়াম

ব্যায়াম শারীরিকভাবে সুস্থ রাখে ও শরীরকে রোগমুক্ত রাখতে বিশেষ ভূমিকা পালন করে । ব্যায়াম করার জন্য কোন নির্দিষ্ট বয়স নেই। একদম প্রাপ্ত বয়স থেকে শুরু করে বার্ধক্য পর্যন্ত সবাইকে প্রতিদিন ব্যায়াম করা উচিত । কারণ ব্যায়াম মানুষের শারীরিক সুস্থতার পাশাপাশি মনকেও সতেজ রাখে । যার ফলে আপনি কোন সমস্যা ছাড়াই নিজেকে কাজে আরও  ব্যস্ত রাখতে পারবেন। বিশেষজ্ঞদের মতে, ঘুম থেকে উঠে হালকা ‘স্ট্রেচিং’ বা দেহ টান টান করলে শরীরের ‘ম্যাজম্যাজ’ ভাব কাটাতে সাহায্য করে। তাই প্রতিদিন সকালে নিয়ম মেনে করুন ব্যায়াম।তাইতো আজকের লেখা সাজানো হয়েছে  সারাদিন তরতাজা থাকতে সকালের কিছু ব্যায়াম নিয়ে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক  সারাদিন তরতাজা থাকতে সকালের কিছু ব্যায়ামঃ

১। পিঠের ভরে শুয়ে পা উপরে ওঠাতে হবে। পরে এক পায়ের হাঁটু ভাঁজ করে পেটের উপর এনে বিপরীত পাশের হাত দিয়ে চাপ দিতে হবে। এবার হাঁটুকে মেঝের দিকে টানতে হবে এবং কোমরের থেকে পিঠ বাঁকাতে হবে। তবে খেয়াল রাখতে হবে দুই কাঁধ যেন অবশ্যই মেঝেতে লেগে থাকে। একইভাবে দুই পায়ের মাধ্যমে ডানে-বামে ব্যায়ামটি করতে হবে। এই ব্যায়ামের মাধ্যমে পিঠ, মেরুদণ্ড ও নিতম্বের পেশি স্ট্র্রেচিং হয়।

২। সোজা হয়ে দাঁড়িয়ে জোরে শ্বাস টানার সঙ্গে দুই হাত মাথার উপরে টানটান করতে হবে। পাশাপাশি পায়ের গোড়ালি উপরে তুলে পায়ের পাতার ভরে দাঁড়াতে হবে। এতে পুরো শরীর টানটান হবে। এবার শ্বাস ছেড়ে আগের অবস্থায় ফিরে আসতে হবে। এবার কোমর থেকে শরীর বাঁকিয়ে হাত দিয়ে পায়ের আঙুল ধরার চেষ্টা করতে হবে। তবে হাঁটু ভাঁজ করা যাবে না। এই ব্যায়ামের মাধ্যমে ঘাড়, পুরো পিঠ, হাটুর পেছনের অংশ, ঘাড়, হাত সবকিছুই টানটান হবে।

৩। সোজা হয়ে দাঁড়িয়ে জোরে শ্বাস টানার সঙ্গে দুই হাত মাথার উপরে টানটান করতে হবে। পাশাপাশি পায়ের গোড়ালি উপরে তুলে পায়ের পাতার ভরে দাঁড়াতে হবে। এতে পুরো শরীর টানটান হবে। এবার শ্বাস ছেড়ে আগের অবস্থায় ফিরে আসতে হবে। এবার কোমর থেকে শরীর বাঁকিয়ে হাত দিয়ে পায়ের আঙুল ধরার চেষ্টা করতে হবে। তবে হাঁটু ভাঁজ করা যাবে না। এই ব্যায়ামের মাধ্যমে ঘাড়, পুরো পিঠ, হাটুর পেছনের অংশ, ঘাড়, হাত সবকিছুই টানটান হবে।

প্রতিদিন সকালে আপনি আপনার পছন্দমত ব্যায়ামটি বেঁচে নিন, সারাদিন থাকুন তরতাজা।

উপরে