ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
শরীরের অতিরিক্ত চর্বি কমাতে ত্রিকোণাসন

শরীরের অতিরিক্ত চর্বি কমাতে ত্রিকোণাসন

20Fours Desk | আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:১৩
শরীরের অতিরিক্ত চর্বি কমাতে ত্রিকোণাসন

আপনি নিশ্চয় জানেন স্লিম মানেই স্মার্ট এবং সুন্দর। তাইতো শরীরের অতিরিক্ত মেদ ঝরিয়ে নিজেকে স্লিম রাখাটা টিনেজ থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত প্রায় সব বয়সীদের প্রধান লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে। বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত চর্বি শরীরের জন্যও মোটেই ভালো নয়। এর থেকে একাধিক জটিল রোগে আক্রান্ত হওয়ার আশংকা থাকে। তাই মেদহীন শরীর শুধু সৌন্দর্য বাড়ায় না, সঙ্গে আমাদের জটিল রোগ থেকেও রক্ষা করে। শরীরের অতিরিক্ত চর্বি  অনেক উপায়েই কমানো সম্ভব তবে আজ জানবো ভিন্ন উপায় আর তা হলো ব্যায়াম।  চর্বি কমাতে যোগশাস্ত্রে  নানান ব্যায়ামের কথা বলা হয়েছে। এর মধ্যে অন্যতম হলো ত্রিকোণাসন। আসন অবস্থায় দেহটাকে ত্রিকোণ বা ত্রিভূজের মতো দেখায় বলে আসনটির নাম ত্রিকোণাসন। এ আসন একাধিক পদ্ধতিতে করা যায়। আজকের লেখাতে  থাকছ এ সহজ পদ্ধতিট্টা আপনার জন্য।


চলুন তাহলে জেনে নেওয়া যাক শরীরের অতিরিক্ত চর্বি কমাতে ত্রিকোণাসন পদ্ধতিঃ

উত্থিত ত্রিকোণাসন করার জন্য প্রথমে পা দুটো সুবিধামতো দেড় থেকে দুই ফুট ফাঁক করে দাঁড়ান। এবার কোমর থেকে শরীরের উপরের অংশ বাঁ দিকে বাঁকিয়ে বাঁ হাতের তালু বাঁ পায়ের পাতার উপর রাখুন। প্রসারিত ডান হাত সোজা উপরের দিকে উঠিয়ে সেদিকে তাকান। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে বিশ সেকেন্ড থেকে ত্রিশ সেকেন্ড এ অবস্থায় থাকুন। এরপর ধীরে ধীরে সোজা হয়ে দাঁড়ান এবং শরীরের উপরের অংশ ডান দিকে বাঁকিয়ে ডান হাতের তালু ডান পায়ের পাতার উপর রাখুন। বাঁ হাত সোজা উপরে থাকবে। এভাবে আসনটি ২/৩ বার অভ্যাস করুন এবং প্রয়োজনমতো শবাসনে বিশ্রাম নিন।

এ আসনটিতে দেহের সব অংশের কম-বেশি উপকার হয়। মেরুদণ্ডে রক্তপ্রবাহ বৃদ্ধি পাওয়ায় মেরুদণ্ড সরল ও নমনীয় হয়। তবে পায়ের কাজ খুব ভালো হয়। এছাড়া পেটের বেড়ে উঠা ভুঁড়ি কমে যায় এবং অতিরিক্ত চর্বি নিয়ন্ত্রণে নিয়ে আসা সম্ভব হয়।

উপরে