ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
ওয়ার্কআউটের পর ঠাণ্ডা পানি

ওয়ার্কআউটের পর ঠাণ্ডা পানি পান একেবারেই না

desk | আপডেট : ১৮ নভেম্বর, ২০১৮ ১২:৪৪
ওয়ার্কআউটের পর ঠাণ্ডা পানি পান একেবারেই না

বাইরে থেকে গরমে ঘেমে বাড়ি ফিরেই ফ্রিজ থেকে ঠান্ডা পানি ঢক ঢক করে খান অনেকেই। আবার জিমে গিয়ে ওয়ার্কআউট বা শরীরচর্চা করার বেশ কিছু নিয়ম আমরা মেনে চলি না। আর তার ফলে উল্টো ফল পাওয়া যায়। শরীর ভাল রাখতে শরীরচর্চা করতে গিয়ে উল্টে শরীরটাকে আরও খারাপ করে ফেলি। অনেকেই জানেন না, ওয়ার্কআউট করার  পরে ঠান্ডা পানি পান করা মোটেই উচিত নয়।

কারণ, ওয়ার্কআউটের পর দেহের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেড়ে যায়। এই সময় ঠাণ্ডা জলে খেলে তা দেহের তাপমাত্রার সঙ্গে বাইরের পরিবেশের তাপমাত্রার সামঞ্জস্য রাখতে পারে না। ফলে হজমের সমস্যা দেখা দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, ওয়ার্কআউটের পর যদি সামান্য উষ্ণ পানি খাওয়া যায়, তবে উপকার পেতে পারেন।

এছাড়াও বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ঠাণ্ডা পানি খেলে তার মারাত্মক প্রভাব পড়ে দাঁতের ভেগাস নার্ভের উপর। এই ভেগাস স্নায়ু হল আমাদের স্নায়ুতন্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। বেশি ঠাণ্ডা পানি খেলে ভেগাস স্নায়ু উদ্দীপিত হয়ে ওঠে। যার ফলে হৃদগতি অনেকটাই কমে যেতে পারে এবং সেই সাথে অতিরিক্ত ঠাণ্ডা পানি খেলে তার প্রভাবে রক্তনালী সঙ্কুচিত হয়ে পড়ে। শুধু তাই নয়, হজমের সময় যে সমস্ত পুষ্টিগুণ আমাদের দেহে মিশতে থাকে, তাও বাধাপ্রাপ্ত হয়। ফলে হজমের মারাত্মক সমস্যা হতে পারে।

তাহলে যদি আপনার ঠান্ডা পানি পান করার অভ্যাস থাকে তাহলে আজ হতেই তা পরিবর্তন করুন এবং সুস্থ থাকুন।

উপরে