ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪
খালি পায়ে ঘাসের উপর হাটা

খালি পায়ে ঘাসের উপর হাটার ৩ স্বাস্থ্য উপকারীতা

20fours Desk | আপডেট : ১০ জুন, ২০১৮ ১০:১৯
খালি পায়ে ঘাসের উপর হাটার ৩ স্বাস্থ্য উপকারীতা

খালি পায়ে হাঁটার সঙ্গে আমাদের শরীরের ভাল থাকার সরাসরি যোগ রয়েছে। শুধু তাই নয়, মস্তিষ্কের অন্দরের গঠন থেকে পায়ের পাতা পর্যন্ত শরীরে প্রতিটি কণাকে সুস্থ রাখতে খালি পায়ে হাঁটার যে কোনও বিকল্প নেই। প্রাচীনকাল থেকে মানুষ খালি পায়ে হেঁটে আসছে। খালি পায়ে হাঁটার উপকারিতা বলে শেষ করা যাবে না। সম্প্রতি স্বাস্থ্য বিজ্ঞানীরা জানিয়েছেন, খালি পায়ে হাঁটলে ঘুমের সমস্যা দূর হয়। যাদের অনিদ্রা আছে তারা রোজ খালি পায়ে হাঁটতে পারেন। আজকে আমরা জানবো ঘাসের উপর খালি পায়ে হাটার ৩ স্বাস্থ্য উপকারীতার কথা।

চলুন তাহলে জেনে নেওয়া যাক খালি পায়ে ঘাসের উপর হাটার ৩ স্বাস্থ্য উপকারীতাঃ

(১) পা সুস্থ রাখেঃ
খালি পায়ে হাঁটতে পারলে পায়ের জন্য খুব ভালো ব্যায়াম হয়। এরফলে পায়ে শক্তি বৃদ্ধি পায়, পেশী মজবুত হয়, পায়ের রগ ও লিগামেন্টস, পায়ের গোড়ালি এবং পায়ের পাতা শক্তি বৃদ্ধি পায়। খালি পায়ে ঘাসে হাঁটলে কোনো কোনো আঘাত নিরাময় হয়, হাঁটুর সমস্যা ভালো হয়, পিঠের সমস্যাও ভালো হয়ে যায়।

(২) দৃষ্টিশক্তির উন্নতি ঘটেঃ
একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়েছে যে প্রতিদিন ভোর বেলা, খালি পায়ে ঘাসের উপর হাঁটলে পায়ের তলায় থাকা একাধিক প্রেসার পয়েন্টে চপ পরতে শুরু করে। এই সব প্রেসার পয়েন্টের সঙ্গে চোখের সরাসরি যোগ রয়েছে। ফলে পায়ের তলায় যত চাপ পরে, তত দৃষ্টিশক্তির উন্নতি ঘটতে শুরু করে।
এছাড়া আমাদের পায়ে অনেক reflexology জোন আছে যা দেহের চোখসহ অনেক অঙ্গের সাথে যুক্ত। খালি পায়ে হাঁটলে তখন গোটা দেহের ভার থাকে পায়ের ওপর। পায়ের reflexology জোন যেহেতু চোখের সাথেও যুক্ত তাই ঘাসের ওপর দিয়ে খালি পায়ে হাঁটলে চোখেরদৃষ্টি শক্তিবৃদ্ধি পায়। এছাড়া চোখের স্বাস্থ্যের জন্য সবুজ রং খুব উপকারী। তাই চোখের সুস্থতার জন্য প্রতিদিন সকালে ঘাসের ওপর দিয়ে হাঁটুন।

(৩) স্ট্রেস দূর করেঃ
ভোরবেলা সকালে খালি পায়ে ঘাসের উপর দিয়ে হাঁটলে মন খুব শান্ত থাকে ও সকালের পরিষ্কার বাতাস, মৃদু সূর্যের আলো ও সবুজ পরিবেশ সবকিছু মিলিয়েই মনকে চাঙ্গা রাখার চেষ্টা করে। সকালে হাঁটার মাধ্যমে ফ্রেশ অক্সিজেন গ্রহণ করি আমরা, সূর্যের আলো দেহে ভিটামিন ডি যোগায় এবং সকালের শান্ত পরিবেশ আমাদের মন ভালো রাখে। এছাড়া খালি পায়ে হাঁটের সময় মাধ্যাকর্ষণ শক্তির প্রভাবে সারা শরীরে রক্তচলাচল ঠিক মতো হতে শুরু করে দেয়। ফলে অক্সিজেন সমৃদ্ধি রক্ত বেশি বেশি করে বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গে পৌঁছে গিয়ে তাদের কর্মক্ষমতাকে বাড়িয়ে দেয়। ফলে স্বাভাবিকভাবেই নানাবিধ জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা চোখে পরার মতো হ্রাস পায়।


এছাড়া ও খালিপায়ে ঘাসের ওপর দিয়ে হাঁটলে তখন সূর্যের রশ্মি আমাদের দেহে ভিটামিন ডি যোগায়, ভিটামিন ডি আমাদের দেহের হাড় মজবুত করে, এবং হাড়ের যে কোন সমস্যা রোধ করতে সাহায্য করে। তাই সুস্থ থাকতে সকালের অথবা বিকেলের মৃদু রোদে খালি পায়ে ঘাসের ওপর কিছুক্ষণ হাঁটুন।

 

উপরে