ঢাকা, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
লেবু-মধু ও দারুচিনি দিয়ে গ্রিন টি

ডায়েটে লেবু-মধু ও দারুচিনি দিয়ে গ্রিন টি

20Fours Desk | আপডেট : ২৬ জুলাই, ২০১৯ ১০:৫১
ডায়েটে লেবু-মধু ও দারুচিনি দিয়ে গ্রিন টি

চা একটি অতি সুস্বাদু এবং সতেজকারী পানীয় । চায়ের রয়েছে বিভিন্ন ঔষধি গুন। বর্তমানে বিভিন্ন ধরনের চা পাওয়া যায় বাজারে। মূলত ব্ল্যাক টি আর গ্রীন টি ই বাজারে অধিক প্রচলিত। ব্ল্যাক টি এর চাইতে গ্রীন টি শরীরের জন্য অধিক উপকারী। কারণ গ্রীন টি এর মধ্যে রয়েছে অনেক পুষ্টিগুণ। যেমন গ্রীন টি-তে রয়েছে ভিটামিন-এ, জিঙ্ক, ভিটামিন-ডি, ভিটামিন-বি, এন্টি অক্সিডেন্ট , ভিটামিন-ই, ভিটামিন-সি, বাইওটিন, ভিটামিন-কে, ইপিগ্যালকেটেচিন গ্যালাটে ইত্যাদি।আর এই আধুনিক যুগে যারা শরীরের বাড়তি মেদনিয়ে চিন্তায় আছেন তারা তাদের ডায়েট চার্টে রাখতে পারেন লেবু-মধু ও দারুচিনির তৈরি গ্রিন টি।

কেননা এই পানীয় পানে আপনার ওজন কমবে দ্রুত। গ্রিন টি ও মধুতে রয়ছে বিভিন্ন প্রয়োজনীয় উপাদান যা ওজন কমানোর পাশাপাশি আপনাকে রাখবে সুস্থ। এছাড়া গ্রিন টি পান করলে হজমের গন্ডগোল দূর হয়, আরোও অনেক গুন রয়ছে এই চা এ। তাই ওজন কমাতে চাইলে অবশ্যই ডায়েটে রাখুন লেবু-মধু ও দারুচিনির তৈরি গ্রিন টি।

এবার চলুন জেনে নেওয়া যাক স্বাস্থ্যকর এই লেবু-মধু ও দারুচিনির তৈরি গ্রিন টি এর প্রস্তুত প্রণালীঃ

(১) এক কাপ গরম পানি নিন এবং তাতে একটি গ্রিন টি প্যাক ডুবিয়ে রাখুন।
(২) এক স্টিক দারুচিনি দিন এবং ৫ মিনিট অপেক্ষা করুন।
(৩) এবার তাতে অর্ধেক লেবুর রস এবং হাফ চামচ মধু মিশিয়ে নিন এবং তারপর পান করুন।

কার্যকারিতা:

গ্রিন টি

গ্রিন টিতে রয়েছে ইজিসিজি( অ্যান্টিঅক্সিডেন্ট এপিগ্যালোক্যাটেচিন গ্যালেট) যা ফ্যাট কাটতে সাহায্য করে এবং মেটাবলিজম রেট বাড়িয়ে দেয়। ২০০৭ সালের এক গবেষণায় প্রকাশিত হয়েছে ইজিসিজি ফ্যাট অক্সিডেন্ট বৃদ্ধি করে এবং অ্যান্টি ওবেসিটি উপাদান হিসেবে কাজ করে।

লেবু

ভিটামিন সি ফ্যাট ঝরাতে বেশ কার্যকর। জার্নাল অফ আমেরিকান কলেজ অফ নিউট্রিশন ২০০৫ সালের এক গবেষণায় প্রকাশ করেছে যে, ভিটামিন সি ব্যায়ামের থেকেও ৩০ পারসেন্ট বেশি চর্বি ঝরাতে সাহায্য করে। এছাড়া লেবু উচ্চমাত্রায় পেকটিন সমৃদ্ধ খাবার যা ক্ষুধা নিয়ন্ত্রণ করে পেট দীর্ঘক্ষণ ভরিয়ে রাখে।

মধু

ওজন হ্রাসের আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান হলো মধু। মধু ক্ষুধা নিয়ন্ত্রণ করে ওজন কমিয়ে দেয়।

দারুচিনি

শুধু দারুচিনি ওজন হ্রাস করতে পারে না। লেবু, মধুর সাথে দারুচিনি মিশে ওজন হ্রাসের আর্দশ পানীয় তৈরি করে।

প্রতিদিন এক থেকে দুই গ্লাস গ্রিন টি লেমনেড পান করুন। নিয়মিত পানে এটি দ্রুত ওজন হ্রাস করবে।

উপরে