ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
ঘামের গন্ধ তাড়াতে

ঘামের গন্ধ তাড়াতে ডায়েটে ও মাথায় রাখুন কিছু বিষয়

20fours Desk | আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০১৯ ০৬:৩৭
ঘামের গন্ধ তাড়াতে ডায়েটে ও মাথায় রাখুন কিছু বিষয়

গরমে ঘাম হওয়া খারাপ কিছু নয়, বরং ঘাম না হওয়াটাই খারাপ। কিন্তু কারও কারও ঘামে অধিক দুর্গন্ধের সৃষ্টি হয়ে থাকে। মূলত এই দুর্গন্ধের পিছনে ব্যাকটেরিয়া দায়ী, যা ঘাম থেকে সৃষ্টি হয় এবং এই ব্যাকটেরিয়া পরবর্তীতে বিভিন্ন রোগের সৃষ্টি করে থাকে।

ঘামের দুর্গন্ধ দূর করার জন্য বিভিন্ন ডিওডোরেন্ট ব্যবহার করেন অনেকেই। ডিওডোরেন্ট একটা নির্দিষ্ট সময় পর্যন্ত কাজ করে, তারপর আবার প্রকট হয়ে উঠে ঘামের সমস্যা। কিন্তু কিছুটা সচেতন হয়ে চললে ঘামের গন্ধ কিছুটা হলেও কম প্রকট হবে।আর তাই আপনাদের সচেতনতায় ঘামের গন্ধ তাড়াতে ডায়েটে কি খাবেন এছাড়াও কিছু টিপস থাকছে আজকের লেখায়।

মুলত ডায়েট  ভারি মসলা এবং ঝাঁঝালো গন্ধযুক্ত খাবার খেলে ঘামের দুর্গন্ধ বাড়ে। তাই গরমে এসব খাবার খাবেন না। পেঁয়াজ, রসুন, গরম মশলা, কফি এই খাবারগুলো যত কম খাওয়া যায় তত ভালো। কারণ এগুলো ঘামের দুর্গন্ধ বাড়ায়।

এছাড়া যে  বিষয় গুলো মাথায় রাখবেন তা জেনে নিনঃ

১।  চেষ্টা করুন প্রতিদিন দুবার গোসল করতে। ব্যায়াম, খেলাধুলা বা বাইরে থেকে আসার পরে অবশ্যই গোসল করতে হবে।

২। গোসলের পর পায়ের পাতা ভালো করে মুছে পাউডার লাগান। এতে পা কম ঘামবে। এবং সুতির মোজা পরুন। আর এমন জুতা পরবেন যাতে পায়ে বাতাস লাগে। পা ঘামার অভ্যাস থাকলে প্রতিদিন জুতা বদলে পরুন। পর পর দুদিন একই জুতা পরবেন না। অনেকক্ষণ জুতা পরে থাকতে হলে মাঝেমাঝে জুতা খুলে রাখুন।

৩। সুতির আরামদায়ক জামা-কাপড় পরুন। ঘাম হলেই তা মুছে ফেলুন। চুল নিয়মিত শ্যাম্পু করুন।

৪। রোদে বাইরে বের হলে ছাতা ও সানগ্লাস ব্যবহার করুন। প্রয়োজনীয় পরিমাণ পানি এবং ফলের রস পান করুন।

এছাড়াও ধূমপান এড়িয়ে চলুন। কেননা ধূমপানের গন্ধ শরীরের অন্যান্য উপাদানের সঙ্গে মিশে বাজে গন্ধ সৃষ্টি করে।

উপরে