ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
বর্ষা উপযোগী সুগন্ধি

বর্ষা উপযোগী সুগন্ধি

20fours Desk | আপডেট : ২ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৫৭
বর্ষা উপযোগী সুগন্ধি

চলে এসেছে বর্ষাকাল। কিন্তু কর্ম ব্যস্ত জীবনে প্রতিদিন ঝড় বৃষ্টি বাহিরে যেতে হয়। কিন্তু বৃষ্টি মৌসুমে উজ্জ্বল মেইকআপের পাশাপাশি চাই একটু কড়া সুগন্ধি। তবে আমরা অনেকেই বুঝে উঠতে পারি না বর্ষাকালে কোন ধরনের সুগন্ধি ব্যবহার করা উচিত। তাদের জন্য আজকের এই সমাধান।
চলুন তাহলে জেনে নেয়া যাক বর্ষা উপযোগী সুগন্ধি গুলো সম্পর্কেঃ

১। লেবুঃ জাতীয় সুগন্ধিতে সতেজ ভাব হালকা, ফুরফুরা ও স্নিগ্ধ অনুভূতির জন্য সিট্রান সাব টকজাতীয় ফলের সুগন্ধি বেছে নিতে পারেন। কমলা বা লেবু-জাতীয় ফলের সুঘ্রাণ এক্ষেত্রে ভালো কাজ করে।

২। ফুলের সুগন্ধঃ ফুলের সুগন্ধ হালকা ও দিনে ব্যবহারের জন্য উপযোগী। গোলাপ, পদ্ম, বেলি, ল্যাভেন্ডার ইত্যাদি আবেদনময়ী ফুলের সুগন্ধ ব্যবহার করা যেতে পারে।

৩। ওরিয়েন্টালঃ  আবেদনময়ী ওরিয়েন্টাল সুগন্ধি দিন অথবা রাতের অনুষ্ঠানে ব্যবহারের জন্য উপযোগী। এগুলো বাইরের পরিবেশ থেকে আসে এবং অ্যাম্বার, উদ ও মাস্কের সঙ্গে মেশানো হয়। এই ধরনের সুগন্ধি গভীর ও কড়া।

৪। কাঠ-জাতীয় সুগন্ধিঃ সাধারণত পুরুষরা মাটি ও কাঠ-জাতীয় সুগন্ধি ব্যবহার করে থাকেন। এগুলো হালকা থেকে কড়া সব রকমের পাওয়া যায়। চন্দনকাঠ, সিডার এবং মসলা-জাতীয় গাছ থেকে সুগন্ধি তৈরি করা হয়।

সুগন্ধি ব্যবহারের নিয়মাবলীঃ

- সবসময় শরীরের শুকনা অংশ ও পালস পয়েন্টে স্প্রে করতে হয়। বিশেষ করে ঘাড়, গলা বা কানের পেছনের অংশে সুগন্ধি ব্যবহার করুন।

- ত্বকে সামান্য পরিমাণে সুগন্ধি স্প্রে করুন। অতিরিক্ত স্প্রে করলে এতে প্রাকৃতিকভাব নষ্ট হয়। তাছাড়া সুগন্ধি ব্যবহারের পর কখনও তা ঘষা উচিত নয়।

- সুগন্ধি কখনও খুলে রাখা ঠিক না। অক্সিজেন সুগন্ধির অনু ভেঙে ফেলে। ফলে এর সঠিক গন্ধটা নষ্ট হয়ে যায়।

উপরে