ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
আপেলের ব্যবহার

আপেলের কিছু ব্যতিক্রমী ব্যবহার

20fours Desk | আপডেট : ৩০ আগস্ট, ২০১৯ ০৮:৪১
আপেলের কিছু ব্যতিক্রমী ব্যবহার

আপেলের উপকারিতা কেউ জানুক আর নাই বা জানুক সবার কাছেই যে এটি খুব প্রিয় এই কথা কিন্তু শতভাগ প্রমাণিত। প্রকৃতিতে যে ফলগুলো পাওয়া যায় তাদের মধ্যে খুবই পরিচিত এবং সবারই অতি প্রিয় একটি ফল হলো আপেল। ছোট বড় সবারই প্রিয় ফলের তালিকায় একদম উপরের দিকেই অবস্থান এই ফলটির। আপেলকে শুধু একটি ফল বলা ভুল হবে। একে বলা যেতে পারে একটি প্রাকৃতিক ঔষধ।অধিক গুণাবলী সম্পূর্ণ এই ফলের রয়েছে কিছু ব্যতিক্রমী ব্যবহারও যা হয়ত আপনার অজানা, তাই আজকের লেখায় আমরা জানাবো আপেলের কিছু ব্যতিক্রমী ব্যবহার।

চলুন তাহলে জেনে নেওয়া যাক আপেলের কিছু ব্যতিক্রমী ব্যবহারঃ

১। রান্নার সময় অতিরিক্ত লবণ পড়ে গেছে তরকারিতে? এক টুকরা আপেল দিয়ে দিন। ১০ মিনিট পর উঠিয়ে ফেলুন আপেল। দূর হবে অতিরিক্ত লবণ।

২। বয়ামের চিনি শক্ত হয়ে গেলে একটি প্লাস্টিকের ব্যাগে আপেলের টুকরা নিয়ে রেখে দিন চিনির পাত্রে। একদিন পর বয়াম খুলে দেখুন আগের মতো হয়ে গেছে চিনি।

৩। ঘরে তৈরি কেক দীর্ঘদিন ভালো রাখতে চাইলে পাত্রে অর্ধেকটা আপেল রাখুন।  সেই সাথে টকজাতীয় খাবার খাওয়ার পর দাঁতে টক ভাব থেকে যায়। এ থেকে মুক্তি পেতে ঝটপট কয়েক টুকরা আপেল চিবিয়ে খান।

৪। আপেলের খোসা ছাড়িয়ে টুকরা করে নিন। ত্বকে ঘষুন আপেলের টুকরা। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন ত্বক। উজ্জ্বল হবে ত্বক।সেই সাথে চুলের অতিরিক্ত তেল দূর করতে আপেল সিডার ভিনেগার ও পানি মিশিয়ে ধুয়ে নিন চুল।চুল হবে তেল্মুক্ত।

আপেল ছোটখাট গৃহস্থালি সমস্যা থেকে যেমন আপনাকে মুক্তি দিতে পারে, তেমনি রূপচর্চায়ও এটি অতুলনীয়।

উপরে