ঢাকা, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
রাগকে প্রশমিত করতে খাবার

রাগকে প্রশমিত করতে সহায়ক ৩ খাবার

20Fours Desk | আপডেট : ২১ জুলাই, ২০১৯ ২০:২০
রাগকে প্রশমিত করতে সহায়ক ৩ খাবার

রাগ মানুষের স্বাভাবিক আবেগের মধ্যে একটি। তবে অতিরিক্ত রাগ সম্পর্কের অবনতি ঘটায়, অন্যের কাছে অপ্রিয় করে তোলে আপনাকে। শুধু তা-ই নয়, শরীরেও কিন্তু এর বাজে প্রভাব পড়ে। যাঁদের অতিরিক্ত রেগে যাওয়ার প্রবণতা আছে, তাঁদের হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে। আর একটু ভেবে দেখুন, রেগে গেলে কিন্তু আপনার নিয়ন্ত্রণ অন্যের হাতে চলে যায়, তাই নয় কি? তাই রাগ নিয়ন্ত্রণ করা আমাদের প্রত্যেকের উচিত। শিরোনাম দেখে বুঝে গিয়েছেন আজকের আলোচনায় থাকছে  রাগকে প্রশমিত করতে সহায়ক ৩ খাবারের কথা। কিছু খাবার আছে যা হরমোন নিয়ন্ত্রণের মাধ্যমে আমাদের নার্ভকে শান্ত করে তোলে। সাম্প্রতিক কিছু গবেষণায় উঠে এসেছে এমনই কিছু তথ্য। চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক সেই ৩ খাবার সম্পর্কে যা আমাদের রাগকে প্রশমিত করতে পারে।


(১)  আইসক্রিম: মেজাজ খারাপ থাকলে রাগ বেশি প্রকাশ পায়। আর মেজাজ ভাল রাখতে আইসক্রিমের জুড়ি নেই। এটি থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে। যার ফলে মন খুশি খুশি থাকে।

(২) চকোলেট: যারা খুব দ্রুতই রেগে যান তারা চকোলেট খেতে পারেন। চকোলেট স্ট্রেস হরমোনকে নিয়ন্ত্রণ করে। সেই সাথে ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ায়। যার ফলে মাথা শান্ত থাকে। ডার্ক চকোলেট খেলে ফল আরও ভাল পাওয়া যায়।

(৩) গ্রিন টি:  এটি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী সেটা আমরা প্রতিদিনই জানছি। এর অনেক গুনাগুণের মধ্যে অন্যতম এটি মাথা ঠান্ডা রাখতে ওস্তাদ। কোনো কারণে হঠাৎই মেজাজ গরম হয়ে গেলে এক কাপ গ্রিন টি খেয়ে নিন। এতে মাথা শান্ত হবে।

এছাড়াও আপেলে কার্বহাইড্রেট থাকে আর পিনাট বাটার ফ্যাটে পরিপূর্ণ। এই দুটির যোগে রাগ কমে।

উপরে