ঢাকা, শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
ডিমের খোসা ছাড়ানো

ডিমের খোসা ছাড়ানোর সহজ পদ্ধতি

20Fours Desk | আপডেট : ২৪ জুন, ২০১৯ ০০:৪৬
ডিমের খোসা ছাড়ানোর সহজ পদ্ধতি

ডিম একটি অত্যান্ত পুষ্টিকর খাবার, কমবেশি সবার পছন্দের খাবারের তালিকায় রয়েছে ডিম। কেউ সিদ্ধ ডিম খেতে পছন্দ করে কেউ ডিম পোছ, আবার কেউবা অমলেট। মুলত  ডিমপ্রেমীরা আবার এতকিছু ভাবেনা, তাদের ডিমের তৈরি যেকোনো আইটেম হলেই চলে, সবাস্থয-সচেতন ব্যাক্তিরা ডিম ভাজার বদলে ডিম সিদ্ধ খেতে পছন্দ করে থাকেন, কেননা একটি গোটা সিদ্ধ ডিমে রয়েছে ৭৮ ক্যালরি, প্রোটিন ৬.৩ গ্রাম, ও ৫.৩ গ্রাম ফ্যাট। সিদ্ধ ডিম প্রাণীজ আমিষের অন্যতম উৎস হলেও অনেক সময় ডিমের খোসা ছাড়াতে গিয়ে অর্ধেকটা ডিমই খোসার সাথে উঠে আসে। পাশাপাশি ডিমের সৌন্দর্য ও সময় দু'টোয় নষ্ট হয়। তবে  সঠিক পদ্ধতি অনুসরণ করলে ডিমের খোসা ছাড়ানো কোনো সমস্যাই নয়।তাইতো আজকের লেখায় থাকছে ডিমপ্রেমীদের জন্য ডিমের খোসা ছাড়ানোর সহজ পদ্ধতি।

চলুন তাহলে দেরি না করে এবার জেনে নেওয়া যাক ডিমের খোসা ছাড়ানোর সহজ পদ্ধতিঃ

(১) ডিম সিদ্ধ করার সময়ে পানিতে বেশ খানিকটা লবণ দিন। এরপর ডিম সিদ্ধ হয়ে গেলে গরম পানিটা ফেলে দিয়ে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন।

(২) এবার ডিমের খোসাগুলোকে হালকা আঘাত করে ভাঙ্গা ভাঙ্গা করে নিন। ডিমগুলোকে ঠাণ্ডা করার জন্য কয়েক মিনিট ঠাণ্ডা পানিতে ডুবিয়ে রাখুন।

(৩) এবার ডিমের খোসা ছাড়ান। খুব সুন্দর ভাবে সহজেই ছেড়ে যাবে ডিমের খোসাগুলো

তাহলে আজ থেকে আর সিদ্ধ ডিমের খোসা ছাড়াতে গিয়ে ডিমের সৌন্দর্য নষ্ট হবেনা, খোসা ছাড়াতে উপরের পদ্ধতি অবলম্বন করুন এবং সহজেই ডিমের খোসা ছাড়িয়ে নিন।

উপরে