ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০১৯
বারবার ফোটানো চা পান করছেন?

বারবার ফোটানো চা পান করছেন?

20Fours Desk | আপডেট : ১৪ এপ্রিল, ২০১৯ ০১:১২
বারবার ফোটানো চা পান করছেন?

দিনের শুরুতে কিংবা পড়ন্ত বিকালে এক কাপ ধোঁয়া উঠা চায়ের জুড়ি নেই। ক্লান্তি দূর করে কর্মব্যস্ত জীবনে কর্মোদ্যম থাকতে এক কাপ চা অনেকের কাছেই বেশ পছন্দের।
 গবেষণায় দেখা গেছে, চায়ে রয়েছে ফ্ল্যাভোনয়েড নামক অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের জন্য উপকারী।কিন্তু আপনি কি জানেন বারবার ফোটানো চা পান করাতে হতে পারে আপনার নানান রকম ক্ষতি? হয়তো জানতেন না। অনেকেই আছে একবার চা করে সেই চায়ের পাতা দিয়ে পুনরায় আবারও চা করেন আর এভাবে তৈরি চা পান করলে শরীরে বিশাল ক্ষতি হয়।

তাই আজকের লেখাতে থাকছে বারবার ফোটানো চা পান করার ব্যাপারে কিছু সতর্ক ঃ

(১) খাদ্য গবেষকরা মনে করেন, বারবার গরম করা চা পান করলে খাদ্যনালীতে ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়ে। দুই মিনিটের বেশি সময় ধরে চা গরম করা হলে চায়ে থাকা ক্যাফিন ও ট্যানিন দুটোই নষ্ট হয়ে যায়।

(২)  একই চা বারবার ফোটালে পাতায় মিশে থাকা কীটনাশক চায়ের মধ্যে দ্রবীভূত হতে শুরু করে। চায়ের মাধ্যমে তা শরীরে প্রবেশ করে।

(৩)  চা ও দুধের মধ্যে এক ধরনের ব্যাকটেরিয়া ও ফাংগাস থাকে, যা গরম করলে বৃদ্ধি পায়। ব্যাকটেরিয়াযুক্ত চা দীর্ঘদিন খেলে চোখের গ্লুকোমায়, স্নায়ুতে প্রভাব ফেলে। এতে স্মৃতিশক্তি, দৃষ্টিশক্তি কমে যেতে পারে।

(৪) চায়ের মধ্যে থাকে উপকারী অ্যান্টি অক্সিডেন্ট ক্যাথেচিন। দুধে থাকে কেসিন জাতীয় প্রোটিন। দুধ মিশিয়ে চা বারবার গরম করলে ক্যাথেচিন ও কেসিন মিশে গিয়ে চায়ের উপকারিতা নষ্ট করে।

তাই অবশ্যই বারবার একই চায়ের পাতা দিয়ে তৈরি করা চা পান নয়।এবং সেই সাথে কোনও ওষুধ খাওয়ার আগে বা পরে চা খাওয়া যাবে না। কারণ চায়ে থাকা ট্যানিন ওষুধের গুণাগুণ নষ্ট করে দেয়।

উপরে