ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল, ২০১৯
কর্মক্ষেত্রে অ্যাসিডিটি সমস্যা

কর্মক্ষেত্রে অ্যাসিডিটি সমস্যা সমাধানের উপায়

20Fours Desk | আপডেট : ১৩ এপ্রিল, ২০১৯ ০১:৪৬
কর্মক্ষেত্রে অ্যাসিডিটি সমস্যা সমাধানের উপায়

ভোজন রসিক মানুষ মানেই কবজি  ডুবিয়ে খেতে ভালবাসেন। কিন্তু ভাজাপোড়া আর তেলমশলার খাবার খেয়ে পেট বাবাজীর কী দশা হচ্ছে সেদিকে খেয়াল থাকছে না কারোই, যার ফলশ্রুতিতে বাড়ছে অ্যাসিডিটি-এর প্রবণতা। বর্তমানে অ্যাসিডিটি-এর (Acidity) সমস্যা একটি সাধারণ সমস্যা। যাকে আমরা পেটে গ্যাসের সমস্যা হিসেবে চিহ্নিত করি। কিন্তু যখন এই সমস্যা আপনার কর্মক্ষেত্রে দেখা দেয় তখন কাজের চাপ সামলাবেন নাকি অ্যাসিডিটি সহ্য করবেন? অনেকেরই একটা বাজে অভ্যাস থাকে, সকাল বেলার নাস্তা না করে সারাদিন কাজ করা ফলে দেখা দেয় এই সমস্যা।  তবে আজকের লেখাতে আপনাদের জন্য থাকছে কর্মক্ষেত্রে অ্যাসিডিটি সমস্যা সমাধানের উপায়।

চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক কর্মক্ষেত্রে অ্যাসিডিটি সমস্যা সমাধানের উপায়ঃ

(১) কর্মক্ষেত্রে অ্যাসিডিটি-এর আরেকটি বড় কারণ হচ্ছে হাঁটাহাটির অভাব, তাই অফিসে প্রতি ৩০ মিনিট অন্তর হাঁটাহাটি করার অভ্যাস তৈরি করুন যা আপনার অ্যাসিডিটি-এর সমস্যা সমাধানে সহায়ক হবে।

(২) অফিসের লিফট ব্যবহার না করে সিড়ি দিয়ে নামার অভ্যাস গড়ে তুলুন।সেই সাথে সহকর্মীদের সাথে মোবাইল-এ বা ইমেইল-এ যোগযোগ না করে স্বশরীরে উপস্থিত হয়ে তাদের সাথে যোগযোগ করুন।

(৩) কর্মক্ষেত্রে আমরা যখন মোবাইলে কথা বলি তখন বসেই কথা বলা সাধারণত আমাদের অভ্যাস। কিন্তু অ্যাসিডিটি প্রতিরোধ করতে হলে সবসময় দাঁড়িয়ে মোবাইলে কথা বলার অভ্যাস করতে হবে।

(৪) অফিসে যদি অনেকগুলো ওয়াশরুম থাকে তাহলে ওয়াশরুম ব্যবহার করার সময় সবচেয়ে দূরের ওয়াশরুম-টি ব্যবহার করবেন। এতেও আপনার হাঁটাচলার কাজটা হয়ে যাবে।এছাড়া অফিসে যখনই আপনার পানির পিপাসা পাবে অফিস বয়-কে না বলে সবসময় নিজে গিয়ে পানি আনার চেষ্টা করুন। এতে আপনার হাঁটাচলার কাজটাও হয়ে যাবে।

(৫) খাবার শেষ করার সাথে সাথেই আবার কাজ করা শুরু না করে কিছুক্ষণ হাঁটুন। সেই সাথে খাবার শেষ করার সাথে সাথেই আবার কাজ করা শুরু না করে কিছুক্ষণ হাঁটুন।

এছাড়াও কর্মক্ষেত্রে অ্যাসিডিটি সমস্যা সমাধানে অফিসে ফাস্টফুড, রাস্তার খাবার, ভাঁজা-পোড়া, মসলাজাতীয় খাবার, চা ও কফি পান, কোমল পানীয় ও অ্যালকোহল পান এবং ধূমপান করা থেকে বিরত থাকুন।

উপরে