ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০১৯
পিঠে ব্যথা

পিঠে ব্যথায় কষ্ট পাচ্ছেন কি?

20Fours Desk | আপডেট : ২৫ মার্চ, ২০১৯ ০৭:৫৫
পিঠে ব্যথায় কষ্ট পাচ্ছেন কি?

পিঠব্যথা সমস্যা যে কারো জন্যই খুব যন্ত্রণাদায়ক অবস্থা।পিঠব্যথার কারণগুলো মেরুদণ্ড এবং তার সহায়তাকারী মাংসপেশিগুলো থেকে উৎপন্ন  হতে পারে অথবা শরীরের অভ্যন্তরীণ অঙ্গগুলো যাদের স্নায়ু সরবরাহের কিছু শাখা পিঠে বিস্তৃত- সেখান থেকেও পিঠব্যথা হতে পারে। শরীরের অভ্যন্তরীণ অঙ্গগুলোর কিছু সমস্যা দেখা দেয়ার কারণেও পিঠের নিচের অংশে ব্যথা হতে পারে। দীর্ঘ সময় ধরে বসে থাকলে, দাঁড়িয়ে থাকলে কিংবা একই অবস্থানে থাকলেও পিঠ ব্যাথা হয়ে থাকে। আজকের লেখাতে মুলত আপনাদের জন্য থাকছে এই পিঠে বাথ্যা সমস্যা সমাধানে সহজ কিছু টিপস।

চলুন তাহলে জেনে নেওয়া যাক পিঠবাথ্যা সমস্যা সমাধানে সহজ কিছু টিপসঃ

(১) দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকা যাবে না। যদি দীর্ঘক্ষণ দাঁড়ানোর প্রয়োজন দেখা দেয়, তাহলে একটি পা প্ল্যাটফর্মের ওপরে কিংবা টুলের ওপরে রেখে দাঁড়াতে হবে।

(২) চেয়ারে বসে কাজ করার সময় কিংবা চেয়ারে বসে থাকার সময় যদি চেয়ারটি আপনার পিঠকে ঠিকমতো সাপোর্ট দিতে না পারে তাহলে চেয়ারও আপনার পিঠের মধ্যকার ফাঁকা জায়গাটা পূরণে কুশন ব্যবহার করুন।

(৩) ঘুমানোর সময়  শক্ত তোশক বা জাজিমের ওপর ঘুমান। চিৎ হয়ে ঘুমাবেন। যদি পাশ ফিরে ঘুমাতে চান, তাহলে সে পাশে একটা হাঁটু সামান্য বাঁকা করে ঘুমাবেন।

এছাড়াও নিয়মিত গরম পানির সেঁক দিন পিঠে। দেখবেন অনেকটাই এই সমস্যা থেকে মুক্তি পাবেন। তবে সমস্যা বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন।

উপরে