ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০১৯
গোসলের ভুলগুলো

গোসলের সময় এই ভুলগুলো করছেন না তো ?

20Fours Desk | আপডেট : ১৭ মার্চ, ২০১৯ ১৭:০৯
গোসলের সময় এই ভুলগুলো করছেন না তো ?

সারাদিন বাহিরে কাজ করার ফলে আমাদের শরীর অনেক ময়লা হয়ে যায়। আর এরথেকে পরিত্রাণ পেতে আমরা প্রতিদিন গোসল করে থাকি। গোসল করলে যে শুধু শরীর পরিষ্কার হয় তাই কিন্তু না, এটি আমাদের শরীরকে নিমিষেই চাঙ্গা করতে  পারে। শুধু তাই নয় গোসলের রয়েছে অনেক উপকার। কিন্তু কখনো ভেবে দেখেছেন কি গোসল করলেও আপনার ক্ষতি হতে পারে? কি শুনে অবাক হচ্ছেন? ভাবছেন গোসল করলেও আবার ক্ষতি! আসলে প্রত্যেক জিনিসের একটি নিয়ম রয়েছে, তেমনি গোসলেরও রয়েছে কিছু নিয়ম। নিয়ম না মেনে যদি গোসল করা হয়ে তাহলে উপকারের বদলে আমাদের ক্ষতিই বেশি হয়ে থাকে। তাই গোসল করার ক্ষেত্রেও আমাদের বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। এমনভাবে গোসল করতে হবে যেন তা আমাদের ক্ষতির কারণ হয়ে না দাঁড়ায়। তাহলে আসুন আজ জেনে নিই গোসলের সময় আমাদের কি কি করা একদমই উচিত না এবং কিভাবে গোসল করা উচিত তা সম্পর্কে।

যেসব কাজ গোসলের সময় করা যাবে নাঃ

১। অনেকেই সারাদিনে অফিস শেষে বাসায় এসে গরম পানি দিয়ে গোসল করে থাকেন। গুরম পানি দিয়ে গোসল করার ফলে  আমাদের শরীর যেমন অনেক চাঙ্গা হয়ে ওঠে, তেমনি এর কিন্তু ক্ষতিকর দিকও আছে। গরম পানি দিয়ে গোসল করার ফলে আমাদের ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে উঠে। আসলে আমাদের শরীরে আছে একধরনের প্রাকৃতিক তেল। যা গরম পানি দিয়ে গোসল করার ফলে ধুয়ে যায়। ফলে আমাদের ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে ওঠে। এছাড়াও গরম পানি দিয়ে সবসময় গোসল করলে ত্বকে অনাকাঙ্খিত দাগও হয়ে থাকে। তাই সবসময় গরম পানি দিয়ে গোসল একদমই নয়।

২। অনেকেই গোসলের সাবানের ব্যাপারে অনেক উদাসীন। কিন্তু এটি অনেক গুরুত্বপূর্ণ। অনেকেই মনে করেন যেকোনো সাবান দিয়ে গোসল করলেই হলো।  সাবান মানেই ক্ষার। সেটা কম মাত্রা অথবা বেশি মাত্রা হতে পারে। গোসলের সময় নিয়মিত সাবানের ব্যবহার করলে ভালোর চেয়ে খারাপই বেশি হয়। বিশেষ করে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবানের ব্যবহারে এই ক্ষতি বেশি হয়। এজন্য ত্বকের উপযুক্ত এবং একদম মাইল্ড সাবান ব্যাবহার করতে হবে। একই সাথে গোসলের সময় সব সাবান ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।

৩। অনেকেই গোসলের সময় অনেক দীর্ঘ সময় ধরে সাবান ব্যবহার করে থাকেন। এটি একদমই উচিত নয়। এক্ষেত্রে অনেকি মনে করেন দীর্ঘক্ষণ ধরে সাবান ব্যবহার করলেই শরীর পরিষ্কার এবং জীবাণুমুক্ত হয়। আসএ এটি সম্পূর্ণ একটি ভুল ধারণা। অতিরিক্ত সময় ধরে সাবান ব্যবহার করলে ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায়। এছাড়াও এরফলে শরীরে উপকারি ব্যাকটেরিয়া মেরে ফেলে। এতে ত্বকের অনেক বেশি ক্ষতি হয়ে থাকে।

৪। অনেকেই আছেন যারা দীর্ঘসময় ধরে গোসল করেন। মনে করেন যে দীর্ঘসময় ধরে গোসল করলে শরীরের ময়লা ভালোভাবে পরিষ্কার হবে। শরীরের ময়লা পরিষ্কার হয় ঠিকই কিন্তু এতে শরীরের স্বাভাবিক তেল নিঃসরণ কমে যায়। যার ফলে ত্বক হয়ে পড়ে শুষ্ক এবং রুক্ষ। তাই দীর্ঘসময় ধরে গোসল করা শরীরের ত্বকের জন্য ক্ষতিকর। গোসল করা উচিত ৫–১০ মিনিটের মধ্যে। দিনে অন্তত একবার, খুব গরম পড়লে দুইবার গোসল করতে পারেন।

৫। গোসলে মুখ পরিষ্কার করার সময় শাওয়ারের দিকে মুখ না করে পিঠ পেতে দিন। অনেকেই গোসলের পর অনেকেই ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। কিন্তু গোসলের পর পর যতটা সম্ভব দ্রুত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। শরীর ভেজা থাকা অবস্থায় ময়েশ্চারাইজার লাগানো ত্বকের জন্য ভালো। এতে ত্বক নরম এবং মসৃণ থাকে।

উপরে