ঢাকা, রবিবার, ২১ জুলাই, ২০১৯
দেয়াল স্যাঁতস্যাঁতে বা ড্যাম্প?

দেয়াল স্যাঁতস্যাঁতে বা ড্যাম্প? জেনে নিন দূর করবেন যেভাবে।

20Fours Desk | আপডেট : ১১ মার্চ, ২০১৯ ২২:৫৩
দেয়াল স্যাঁতস্যাঁতে বা ড্যাম্প? জেনে নিন দূর করবেন যেভাবে।

অনেক শখ করে আপনি আপনার পছন্দের ঘরটিকে সাজিয়েছেন। কিন্তু আপনার এই পছন্দের ঘরের সব সৌন্দর্যই একদম ফিকে হয়ে আসে দেয়ালের ড্যাম্পের কারণে। আসলে ড্যাম্প বা ভেজা স্যাঁতস্যাতে দেয়াল যেমন ঘরের সৌন্দর্য করে, তেমনি আপনার বাসারও অনেক ক্ষতি করে, তেমনি আপনার বাসারও অনেক ক্ষতি করে থাকে। তাই দেয়ালের এই ড্যাম্প দূর করা খুবই জরুরী। কিন্তু দেয়ালের এই ড্যাম্প অনেক কিছু করেও দূর করা যায় না। এখন অনেকেই ভাবতে পারেন তাহলে কি দেয়ালের এই ড্যাম্প দূর করার কি কোনো উপায় নেই? এর উত্তর হলো আছে। কিন্তু কিভাবে? তাহলে আসুন আজ জেনে নিই কিভাবে আমরা আমাদের ঘরের দেয়ালের ড্যাম্প খুব সহজেই দূর করতে পারি তা সম্পর্কে।

 যেভাবে দেয়ালের ড্যাম দূর কবেনঃ  

১। আপনার ঘরের দেয়ালের ড্যাম্প বা স্যাঁতসেঁতে ভাব করতে দারুণ কার্যকরী রসুন এবং তেঁতুল। যদি আপনি আপনার দেয়ালের ড্যাম্প প্রতিরোধ করতে আধা কেজি তেঁতুলের সাথে ২৫০ গ্রাম রসুন ভালোভাবে ব্লেন্ড করে নিয়ে ১২ ঘণ্টা রেখে দিতে হবে ৷ তারপর এই মিশ্রন ব্রাশ ভালভাবে দেয়ালে লাগাতে হবে। তবে এর আগে অবশ্যই দেয়াল ভালভাবে পরিষ্কার করে নিতে বে।

২। ড্যাম্প দেয়ালে চুন রং ব্যবহার না করাই ভালো। এতে ছত্রাক আরো দ্রুত হয়। পুরনো দেয়ালে ছত্রাক জন্মালে রং করার আগে তা চেঁছে তুলে ফেলতে হবে। তারপর দেয়ালে অ্যান্টি-ফাঙ্গাশ সলিউশন ব্যবহার করতে হবে। দেয়ালে রং শুরু করার আগে যেকোনো ধরনের ড্যাম্প, স্যাঁতসেঁতে, ভেজা বা নষ্ট থাকলে তা ঠিক করে নিন। এরপর পাথর বা স্যান্ডস্টোন দিয়ে ভালোভাবে ঘষে নিতে হবে।

৩। বাইরের দেয়ালকে ঝড়-বৃষ্টি মোকাবিলা করতে হয়। তাই বাইরের দেয়ালে ব্যবহার করুন অ্যাক্রেলিক ইমালশন। দেয়ালের জন্য সাধারণত ডিসটেম্পার ও প্লাস্টিক পেইন্ট এই দুই ধরনের রং ব্যবহার করা যায়। তবে রং বিক্রয়কারী প্রতিষ্ঠান থেকে জেনে নিন আপনার কেনা রঙের মেয়াদকাল। সে অনুযায়ী বাড়ির পুরনো রং তুলে নতুন করে রং করিয়ে নিন।

৪। চেষ্টা করুন ঘর যাতে দিনের বেশির ভাগ সময় খোলামেলা থাকে। কারণ বদ্ধ ঘরে অতিরিক্ত জলীয়বাষ্প বা আদ্রতা জমে দেয়ালে ড্যাম্প পড়ার আশঙ্কা থাকে। ঘরের ভেন্টিলেশনের দিকে নজর রাখুন। অনেক সময় সেখান থেকেও পানি চুঁইয়ে দেওয়াল নষ্ট হতে পারে। তাই বর্ষার আগেই ব্যবস্থা নিন।

৫। অনেক সময় বাড়ির ছাদে ফাটল ধরে পানি চুঁইয়ে ঘরের ভিতরে ছাদের অংশে বা দেয়ালে ড্যাম্প ধরে। এ ক্ষেত্রে দেওয়াল ক্ষতিগ্রস্থ হওয়ার হাত থেকে বাঁচাতে ছাদের ওই ফাটল মেরামত করা জরুরি। ঘরের দেয়ালে পানি চুঁইয়ে পড়ার কারণ খুঁজে বের করতে হবে আর যত দ্রুত সম্ভব সেই সমস্যার সমাধান করতে হবে।

উপরে