ঢাকা, সোমবার, ২৫ মার্চ, ২০১৯
ইপসম সল্ট

জেনে নিন ইপসম সল্টের অজানা গুণের কথা

20Fours Desk | আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০১:৪২
জেনে নিন ইপসম সল্টের অজানা গুণের কথা

মূলত ম্যাগনেসিয়াম সালফেটকে ইপসম লবণ বলা হয়। ম্যাগনেসিয়াম কার্বনেট এর সাথে লঘু সালফিউরিক এসিড যোগ করলে ম্যাগনেসিয়াম সালফেট উৎপন্ন হয়। ঠান্ডা পানিতে কম দ্রবণীয় কিন্তু ফুটন্ত পানিতে অধিক দ্রবণীয় । এটি একটি দ্বিলবণ। সাবান ও রঙ প্রস্তুতিতে ব্যবহৃত হয়। এছাড়া ওষুধ হিসেবেও ব্যবহার আছে। ছোটখাটো অসুখ বা রোগের জন্যে আমরা অনেক সময়েই ঘরোয়া টোটকা কাজে লাগিয়ে থাকি যার সুফল আমরা হাতেনাতে পাই। এরকমই একটা ঘরোয়া টোটকা হলো ইপসম সল্ট। আর আজকের লেখাতে থাকছে আপনাদের জন্য এই ইপসম সল্টের অজানা কিছু গুণের কথা।

চলুন তাহলে জেনে নেওয়া যাক ইপসম সল্টের অজানা গুন গুলোঃ

স্নায়ুতন্ত্রকে ভালো রাখেঃ
ইপসম সল্ট আমাদের স্নায়ুতন্ত্রের জন্যে উপকারী। পরিমিত পরিমাণে এই সল্ট আমাদের স্নায়ুতন্ত্রকে ভালো রাখে। এর ম্যাগনেসিয়াম আয়নের উপস্থিতি স্নায়ুকে বাইরের এবং শরীরের ভিতরের সংকেত পাঠাতে এবং পেতে সাহায্য করে।

সুগারকে নিয়ন্ত্রণ করেঃ
আজকের দিনে কম বেশি প্রায় সবার ব্লাড সুগার আছে। সুগার এমন এক ক্ষতিকারক রোগ যা শরীরের বাকি কর্ম ক্ষমতা ক্রমশ নষ্ট করতে থাকে। এই ইপসম সল্ট আমাদের শরীরে ইনসুলিনের মাত্রা বৃদ্ধি করে কারণ এতে ম্যাগনেসিয়াম থাকে। পরিণামে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে এবং ডায়াবেটিস হওয়ার ভয় অনেকটাই কমে যায়।

কোষ্ঠকাঠিন্য দূর করেঃ
এটা সত্যি অবিশ্বাস্য যে এই ইপসম সল্ট আমাদের শরীরের কোষ্ঠকাঠিন্য দূর করে। যা আমাদের শরীরের অনেক রোগের কারণ পরবর্তীকালে হয়ে দাঁড়ায়। এটা আমাদের শরীরে laxative বা জোলাপের কাজ করে যাদের কোষ্ঠকাঠিন্যর সমস্যা আছে। পরিমাণ মতো পানির সাথে মিশিয়ে খেলে এর ম্যাগনেসিয়ামের উপস্থিতি অন্ত্রে পানির পরিমাণ ধরে রাখে যা পরবর্তীতে কোষ্ঠকাঠিন্য দূর হতে সাহায্য করে।

সাইনাসের যন্ত্রণা দূর করেঃ
অনেকেই আছেন যারা মাথার যন্ত্রণায় কষ্ট পান। মাথার যন্ত্রণা, বিশেষত: সাইনাসের ব্যাথা কমানোর ক্ষেত্রেও ইপসম সল্ট একই ভাবে কার্যকরী। রোজমেরি, ল্যাভেন্ডার তেলের মত এসেনশিয়াল তেলের সাথে ইপসম সল্ট মিশিয়ে তার ঘ্রাণ নিতে থাকলে অল্প সময়েই সাইনাসের যন্ত্রণা থেকে আরাম পাবেন।

পোকামাকড়ের কামড়ের ব্যাথা কমাতেঃ
কোন অজানা পোকা অনেক সময়েই আমাদেরকে কামড়ায়। ডক্টরের কাছে যাওয়ার আগে সাময়িক উপশম পেতে উষ্ণ পানিতে ইপসম সল্ট মিশিয়ে কামড়ের জায়গায় লাগান। আরাম পাবেন। মৌমাছি বা অন্য কোন কিছু কামড়ালে তার হুল বের করতে এই একই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

এছাড়া অতিরিক্ত হাঁটাহাঁটি করলে আমাদের পায়ের পাতা খুব ব্যাথা হয়। ক্লান্তি নেমে আসে সারা পায়ে। ইপসম সল্ট দিয়ে এই ব্যাথা সহজেই দূর করা যায়। এক গামলা পানিতে এক চামচ সল্ট মিশিয়ে মিনিট বিশেক পা ডুবিয়ে রাখুন। ম্যাজিকের মতন কাজ হবে, আরামও পাবেন।

উপরে