ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯
শেভ

শেভ করার সময় অবশয়ই যেসব বিষয় মেনে চলতে হবে

20fours Desk | আপডেট : ২৯ জানুয়ারি, ২০১৯ ১৫:১১
শেভ করার সময় অবশয়ই যেসব বিষয় মেনে চলতে হবে

প্রাকৃতিক ভাবেই ছেলেদের একটা বয়স হলেই মুখমণ্ডলে দাড়ি হয়ে থাকে। দাড়ি মুক্ত পরিষ্কার মুখমণ্ডল সবাই পছন্দ করে থাকে।  তবে দিন দিন পুরুষদের শেভ করার ধরন এবং দাড়ি রাখার স্টাইল অনেক বদলে গেছে। এখন কেউ কেউ নিয়মিত শেভ করে, আবার কেউ কেউ রেখে দেন হালকা দাড়ি। বর্তমানে যারা করপোরেট জগতে চাকরি করেন, তারা প্রায় প্রতিদিনই শেভ করে থাকেন। তবে নিয়মিত বা অনিয়মিত যখনই শেভ করা হোক না কেন, শেভ করার ব্যাপারে কয়েকটি বিষয় মেনে চলা অত্যান্ত জরুরি। আসলে আমাদের মুখমণ্ডলের ত্বক অনেক স্পর্শকাতর এবং গুরুত্বপূর্ণ। আর যদি এসব বিষয়ে খেয়াল রাখা না হয়, তাহলে মুখমণ্ডঅলের ত্বকের মারাত্বক ক্ষতি হয়ে যায়। তাহলে আসুন তবে আজ জেনে নিই শেভ করার সময় আমাদের কি কি বিষয়ে খেয়াল রাখতে হবে।

শেভ করার সময় যেসব খেয়াল রাখতে হবেঃ

১। শেভ আপনি বাসায় কিংবা সেলুনে, যেখানেই করেন না কেন পরিষ্কার–পরিচ্ছন্নতার দিকে সবচেয়ে বেশি খেয়াল রাখতে হবে। সেলুনে শেভ করলে পরিষ্কার এবং ভালো সেলুনে শেভ করতে হবে। বিশেষ করে শেভ করার জিনিস গুলো অবশ্যই পরিষ্কার এবং জীবাণু মুক্ত হতে হবে।

২। শেভ করার জন্য হালকা কুসুম গরম পানি সবচেয়ে ভালো। এজন্য শেভ করার আগে পুরো মুখে হালকা কুসুম গরম পানি ভালো করে ধুয়ে নিতে হবে। এক্ষেত্রে  আপনি স্যাভলন বা ভালো কোনো অ্যান্টি–সেফটিক জেল দিয়ে কিছুক্ষণ মালিশ করতে পারেন। এতে দাড়ির গোড়া নরম হয়ে যায় এবং খুব সহজেই শেভ করা যায়।

৩। যদি আপনি বাহিরে শেভ করে তাহলে অবশ্যই এক ব্লেড একাধিকবার ব্যবহার করা যাবে না এবং  ভালো মানের ব্লেড ব্যবহার করতে হবে। আর বাসায় শেভ করলে রেজার ব্যবহারের  ক্ষেত্রে অবশ্যই সতর্ক হতে হবে।  ভালো মানের বা ভালো ব্র্যান্ডের রেজার ব্যবহার করতে হবে। কখনোই একই ব্লেড বা রেজার একাধিক ব্যক্তির ব্যবহার করা উচিত না।

৪। অনেকেই ট্রিমার ব্যবহার করে থাকেন। এক্ষেত্রে অবশ্যই মাথায় রাখতে হবে যে, চুল ও দাড়ি কাটার ট্রিমার আলাদা। তাই একটা দিয়ে যেন দুটো কাজ করা না হয়।

৫। শেভ করার জন্য ফোম বা জেল ব্যবহারে সবসময় গুরুত্ব দিতে হবে। সবসমসয় ভালো ব্র্যান্ডের এবং আসল ফোম বা জেল ব্যবহার করতে হবে। একই সাথে . ভালো ব্র্যান্ডের আফটার শেভ ব্যবহার করতে হবে। এছাড়াও এটা মাথায় রাখতে হবে যে, একেকজনের দাড়ির একেক রকম। তাই তাই যেদিকে দাড়ি আছে, সেদিকেই ব্লেড চালাতে হবে। উল্টো চালানো যাবে না। এতে করে ত্বকে র‍্যাশ উঠতে পারে এবং ত্বকের ক্ষতি হতে পারে।

উপরে