ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯
জ্বর

জ্বর কমাতে যেসব খাবার খাওয়া উচিত

20fours Desk | আপডেট : ২৬ জানুয়ারি, ২০১৯ ১০:৩৪
জ্বর কমাতে যেসব খাবার খাওয়া উচিত

 

জ্বর খুব সাধারণ একটি অসুখ। তবে এটা আবার হেলাফেলা করাও ঠিক না। কারণ অনেক বড় অসুখের লক্ষণ কিন্তু জ্বরের মধ্যে দিয়ে দেখা যায়। জ্বরের মাঝে অনেক বেশি কাজে দেয় ঘরোয়া ঔষধ। চলুন জেনে নেই যেসব খাবার খেলে জ্বরে উপকার পাওয়া যায়ঃ

আদা চাঃ

চা অথবা গরম পানিতে লেবুর সঙ্গে মিশিয়ে আদা কুচি খেতে পারেন। এটি ব্যাকটেরিয়াজনিত ইনফেকশনের সঙ্গে লড়াই করে। এছাড়াও আদা বা চায়ে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কে স্ট্যেমিনা প্রদান করে। ফলে শরীরের দুর্বলতা লাঘব হয়।

চিকেন স্যুপ আদর্শ খাবারঃ

জ্বরের মাঝে চিকেন স্যুপ একটি আদর্শ খাবার। এটি শুধু জ্বর সারাতেই নয়, শরীরের বল যোগাতেও সহায়ক। বেশি করে আদা ও গোল মরিচ দিয়ে পান করুন চিকেন স্যুপ। অনেকেই জ্বরের মধ্যে মুখের রুচি খুজে পান না। ফলে তারা কোন ধরনের খাবার খেতে পারেন না কিংবা খেতে গেলেই বমি বমি ভাব হয়। তাদের জন্য এই সময়ে খাবারের বিকল্প হতে পারে চিকেন স্যুপ।

তুলসীপাতাঃ

আমাদের দেশের অন্যতম এই পরিচিত গাছটি জ্বর মোকাবেলায় অত্যন্ত কার্যকর। ১ চা চামচ জিরা এবং ৪-৬টা তুলসীপাতা এক গ্লাস পানিতে নিয়ে সিদ্ধ করে সেখান থেকে প্রতিদিন দুইবার ১ চা চামচ করে খেলে জ্বর দ্রুত কমবে। তুলসী পাতার ভেষজ গুণাগুণ জ্বরের বিরুদ্ধে কাজ করে।

চালের সুজি আর সবজিঃ

জ্বরের সময় অনেকের খাবারের প্রতি রুচি চলে যায়। ফলে তারা খাবার খেতে পারেন না। তাই জ্বরের সময় আরেকটি উপকারী খাবার হলো চালের সুজি, সঙ্গে সামান্য আদাকুচি ও সিদ্ধ করা সবজি।

তাছাড়া জ্বরে আক্রান্ত রোগীর জন্য কিশমিশ একটি উপকারী খাবার। কিশমিশে আছে ভিটামিন-সি ও অ্যান্টিঅক্সিডেন্ট, যা দ্রুত সুস্থ হতে সাহায্য করে। অন্যান্য যে খাবারগুলো জ্বরের মধ্যে বেশ ভালো কাজ করে জ্বরকে দ্রুত নিরাময় করতে তার মধ্যে রয়েছে শিং ও মাগুর মাছের ঝোল। জ্বর মাঝে দ্রুত সুস্থ হতে ও শক্তি ফিরে পেতে দেশি শিং ও মাগুর মাছের ঝোল একটি আদর্শ খাবার।

উপরে